মস্তিষ্কের পুষ্টির জন্য খেতে পারেন এই খাবারগুলি

মস্তিষ্কের পুষ্টির জন্য খেতে পারেন এই খাবারগুলি

পরীক্ষার আগে যেমন পড়াশোনা প্রয়োজন তেমনই প্রয়োজন সঠিক মাত্রায়, সঠিক পুষ্টিগুণের খাবার।

পরীক্ষা মানেই জীবনের পরবর্তী পদক্ষেপে আরও একধাপ এগিয়ে যাওয়া। তাই পরীক্ষার আগে যেমন পড়াশোনা প্রয়োজন তেমনই প্রয়োজন সঠিক মাত্রায়, সঠিক পুষ্টিগুণের খাবার। যাতে মগজ বছরের অন্য সময়ের থকে আরও দ্রুত এবং আরও ভাল কাজ করতে পারে। আর এর জন্য প্রয়োজন সঠিক ডায়েট।

সেই কারণেই পড়ুয়াদের পরীক্ষার আগে ডায়েট চার্ট মেনে খাওয়াদাওয়া করা প্রয়োজন। এইই সময় দরকার বিশেষ কিছু খাবার খাওয়া উচিত পড়ুয়াদের। কারণ পরীক্ষার কারণে অনেকটাই চাপ পড়ে পড়ুয়াদের মস্তিস্কের উপরে। আর যাতে সেই চাপ সামাল দেওয়া যায় এবং পড়াশোনাও বজায় রাখা যায়, তাই ডায়েটের প্রয়োজন।

কালো জাম- এই ফলে রয়েছে বিভিন্ন ধরনের অ্যাসিড। যার মধ্যে catechin, caffeic acid মস্তিস্কের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছে নিয়মিত কালো জাম মস্তিষ্কের কর্ম দক্ষতা বৃদ্ধি পায়। পাশপাশি শেখার আগ্রহ বাড়ে। তবে কালো জাম না পেলে ফ্রুটজুসও খাওয়া যেতে পারে।

বাদাম- মস্তিষ্কের জন্য আরও একটি গুরুত্বপূর্ণ উপাদান হল বাদাম। বাদামে রয়েছে ওমেগা ৩ ও ফ্য়াটি অ্যাসিড। এই উপাদানগুলি মস্তিস্কের কাজ করার ক্ষমতাকে আরও বৃদ্ধি করে। তাই পরীক্ষার আগে বাদাম খাওয়া পড়ুয়াদের কাছে যথেষ্ট উপকারী। এছাড়াও এতে রয়েছে একাধিক খনিজ উপদান যা মস্তিষ্ককে সতেজ এবং চনমনে রাখতেও সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে নিয়ম করে প্রতিদিন বাদাম খালে তা ব্রেনে ভাল প্রভাব ফেলে।

অ্যাভোকাডো- এছাড়াও আরও একটি স্বাস্থ্যকর খাবার হল অ্যাভোকাডো। নিয়ম করে অ্যাভোকাডো খাওয়া হলে তা ব্রেনে রক্ত চলাচলের কাজ আরও মসৃণ করে তোলে। ফলে তা প্রভাব ফেলে স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যক্ষমতার উপর।

কাজু- এছাড়া রয়েছে কাজু। একাধিক খনিজ উপদানের মধ্যে কাজুতে রয়েছে ফ্যাট এবং প্রোটিনের সংমিশ্রণ। যা মস্তিষ্ককে সতেজ রাখতে সাহায্য করে। পাশপাশি ব্রেনকেও পুষ্টি দেয় কাজু। তাই দিনে কয়েকটা কাজু পরীক্ষার আগে খাওয়া যেতেই পারে।-কোলকাতা২৪