পাবনায় ১০দিনব্যপী পুষ্পমেলা শুরু

পাবনায় ১০দিনব্যপী পুষ্পমেলা শুরু

ছবি : প্রতিনিধি

প্রতি বছরের ন্যায় সোমবার ( ৮ ফেব্রুয়ারি ) দুপুর রথেকে ১০দিনব্যাপী পাবনায় পুষ্পমেলা শুরু হয়েছে। পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় শহরের খামারবাড়ি অফিস প্রাঙ্গণে এ মেলা উদ্বোধন করেণ পাবনা সদর আসনের সংসদ সদস্য জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক  গোলাম ফারুক প্রিন্স।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) কৃষিবিদ মোঃ আবদুল কাদের, জেলা কৃষকলীগের সভাপতি শহীদুর রহমান শহীদ, মাস্টার নার্সারীর স্বত্তাধিকারী আব্দুর রশিদ, মিশন নার্সারীর স্বত্তাধিকারী কামাল হোসেন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে গালাম ফারুক প্রিন্স সরকার ফুলচাষ সম্প্রসারণে কাজ করছে উল্লেখ করে বলেন, ফুল শুধু শোভাবর্ধনই করে না যুগ যুগ ধরে আমাদের অর্থনীতিতেও ভূমিকা রাখছে। যশোরের ফুল চাষীদের কথা উল্লেখ করে প্রিন্স আরো বলেন, সেখানে ফুল চাষীরা প্রচুর পরিমাণ অর্থ উপার্জন করে স্বাবলম্বী হয়েছেন। যশোরের ন্যায় পাবনার ফুল চাষীরাও বড় ধরণের উদ্যোগ নিলে প্রণোদনার ব্যবস্থা করা হবে বলে তিনি জানান। 

অন্য বক্তারা পাবনায় বাণিজ্যিকভাবে ফুল চাষে আগ্রহী চাষিদের প্রশিক্ষণ, প্রয়োজনীয় উপকরণ সরবরাহ ও সরকারি অনুদান দেয়ার উপর গুরুত্বারোপ করেন। একই সাথে প্রকৃত ফুলচাষিদের কাছ থেকে ফুল ও গাছ কেনার আহবান জানানো হয়।নার্সারী মালিকদের পৃষ্ঠপোষকতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি প্রাঙ্গণে আয়োজিত দশদিনব্যাপী এই পুষ্পমেলা শেষ হবে আগামী ১৭ ফেব্রুয়ারি।

এবার মেলায় ১৭ টি স্টল স্থান পেয়েছে। স্টলগুলোতে নানান জাতের ফুল, ফুলের গাছ এবং ফলের গাছ শোভা পাচ্ছে। ফুলপ্রেমীকদের আনাগোনায় ফুলের শোভাস ছড়িয়ে পড়ছে যেন পাবনার বাতাসে। প্রতিদিন মেলা চলবে সকাল ৯ টা থেকে রাত ৯টা পর্যন্ত।