পাবনায় ডিজিটাল ই-ট্রাফিক ব্যবস্থাপনার উদ্বোধন

পাবনায় ডিজিটাল ই-ট্রাফিক ব্যবস্থাপনার উদ্বোধন

ছবি : প্রতিনিধি

পাবনায় ডিজিটাল ই-ট্রাফিক ব্যবস্থাপনার উদ্বোধন করা হয়েছে। পাবনায় জেলা পুলিশের উদ্যোগে সড়কে বে-আইনি পরিবহন নিয়ন্ত্রণ ও সড়ক পরিবহন আইন বাস্তবায়নের লক্ষে ডিজিটাল ই-ট্রাফিক ব্যবস্থাপনা।সোমবার দুপুরে শহরের জিড়ো পয়েন্ট পুলিশ লাইনস্ অফিস সংলগ্ন ট্রাফিক চত্বরে এই পদ্ধতির উদ্বোধন করেন   পাবনা পুলিশ সুপার মহিবুল ইসলাম খান পিপিএম।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শামিমা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ রোকনুজ্জামান, পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিম আহম্মেদ, জেলা ট্রাফিক কর্মকর্তা (টিআই) আবু হেনা মোস্তফা নোমানসহ জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগের দায়িত্বরত কর্মকর্তা, গণমাধ্যম কর্মীরা।

পাবনার পুলিশ সুপার মহিবুল ইসলাম খান বলেন, দেশের বিভাগীয় শহর ও সড়কের গুরুত্বপূর্ণ স্থানে সরকারের ট্রাফিক বিভাগের আইন অনুযায়ী ইতোমধ্যে ডিজিটাল ই-ট্রাফিক পদ্ধতি চালু হয়েছে। এরই অংশ হিসেবে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে জেলা শহরগুলোতে ডিজিটাল মেশিনের মাধ্যমে যাবহন ও চালককে আইন অমান্য করার সাথে সাথে তাৎক্ষণিক জরিমানা আদায় করতে পারবে এই ডিজিটাল মেশিনের মাধ্যমে। এই পদ্ধতির মাধ্যমে আইনগত হয়রাণীবন্ধসহ সড়ক আইন বাস্তবায়ন ও শৃঙ্খলা ফিরে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জেলা ট্রাফিক কর্মকর্তা (টিআই) আবু হেনা মোস্তফা নোমান জানান, সরকারের ট্রাফিক বিভাগের আইন অনুযায়ী একজন চালকের লাইন্সেন না থাকলে ৫ হাজার টাকা, মটরসাইকেল চালকের হেলমেট না থাকলে ৩ হাজার টাকা, পরিবহনের রেজিষ্ট্রেশন না থাকলে ১০ হাজার টাকা, পরিবহনে অতিরিক্ত যাত্রী বহণ বা আহরনের জন্য ৩ হাজার টাকা জরিমানা আদায়ের বিধান রয়েছে। তাই সকলকে সড়কের আইন মেনে চলাললের জন্য অনুরোধ জানিয়েছেন জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগ। এছাড়া সড়কে চলাচলের ক্ষেত্রে আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এতে করে যানবাহন চালকরা আরো বেশি সতর্ক হবেন বলে সবাই মনে করে।