গণতন্ত্রের পথে মিয়ানমারের সেনাবাহিনীকে ফিরে আসার আহ্বান পোপের

গণতন্ত্রের পথে মিয়ানমারের সেনাবাহিনীকে ফিরে আসার আহ্বান পোপের

পোপ ফ্রান্সিস

মিয়ানমারের সেনাবাহিনীকে দেশরটির রাজনৈতিক নেতাদের মুক্তি দিয়ে গণতন্ত্রের পথে ফিরে আসার আহ্বান জানিয়েছেন খ্রিস্টান রোমান ক্যাথলিক সম্প্রদায়ের সর্বোচ্চ নেতা পোপ ফ্রান্সিস। সোমবার ভ্যাটিকানে দায়িত্বরত কূটনীতিকদের প্রতি দেয়া বার্ষিক ভাষণে এই আহ্বান জানান তিনি।

মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে চলমান বিক্ষোভের তৃতীয় দিনে পোপ দেশটিতে সামরিক শাসন প্রত্যাহারের আহ্বান জানান। এর আগে, ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী, তাতমাদাও দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়।১৮০-এর বেশি দেশের কূটনীতিকদের উপস্থিতিতে মিয়ানমারের জনসাধারণের প্রতি তার প্রীতি ও ঘনিষ্ঠতার বিষয়ে জানান। ২০১৭ সালে পোপ দেশটিতে সফর করেন।

পোপ ফ্রান্সিস বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে চলা গণতন্ত্রের পথে গত সপ্তাহের সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অশোভনভাবে বাধা তৈরি করা হয়েছে।’তিনি বলেন, ‘এই পদক্ষেপের ফলে বিভিন্ন রাজনৈতিক নেতাদের বন্দী করা হয়। আমি আশা করবো দেশের মঙ্গলের জন্য আন্তরিক সংলাপের চিহ্ন হিসেবে তাদের শিগগির মুক্তি দেয়া হবে।’

সূত্র : রয়টার্স