পাবিপ্রবিতে পিএইচডি প্রোগ্রামের প্রোগ্রেস সেমিনার অনুষ্ঠিত

পাবিপ্রবিতে পিএইচডি প্রোগ্রামের প্রোগ্রেস সেমিনার অনুষ্ঠিত

ছবি : প্রতিনিধি

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামের একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(৯  ফেব্রুয়ারি ) সকালে সেমিনারটি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধীনে দু’জন পিএইচডি গবেষকের প্রথম সেমিনার বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধীনে দু’জন ছাত্র প্রথম পিএইচডি গবেষণা করছেন।

মঙ্গলবার বিশ্বদ্যিালয়ের জনসংযোগ দপ্তর থেকে প্রেরিত  প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয় গবেষণার বিষয় হলো: “সম্পূর্ণ এবং অসম্পূর্ণ মেরুদন্ডের জখমের কার্যকরী ফলাফলের মূল্যায়ন এবং সামাজিক একীভূতকরণ”। এই গবেষণাটির গবেষক সজল কুমার দাস । গবেষণাটির তত্ত্বাবধায়ক বিশিষ্ট অনুজীব বিজ্ঞানী এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আনোয়ার খসরু পারভেজ।

তত্ত্বাবধায়ক ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আনোয়ার খসরু পারভেজ বলেন, ফিজিওথেরাপির চিকিৎসার পর রোগীরা ঠিকভাবে চলাফেরা করতে পারছেন কিনা, নিজেদের কাজকর্ম নিজেরা করা, সমাজের সবার সাথে চলাফেরা, দৈনন্দিন প্রতিটি কাজ তারা করতে পারছেন কিনা, যেমন: বাজার করা, নিজের জামাকাপড় পরিধান করা ইত্যাদি বিষয়গুলো এই গবেষণার মাধ্যমে উঠে আসবে এবং তাদের জীবনে কি প্রভাব ফেলছে তা অনুধাবন করা যাবে।

আরেকটি গবেষণার বিষয় হলো: “বাংলাদেশের উত্তরা লের যক্ষা রোগীদের উপর এপিডেমিওলজিক্যাল স্টাডি”। এ গবেষণাটির গবেষক আবু মোঃ খায়রুল কবির। গবেষণাটির তত্ত্বাবধায়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণরয়াসন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহা. সাব্বির হোসেন।সেমিনারে উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের সকল শিক্ষক ও মেডিকেল সেন্টারের ডেপুটি চীপ মেডিকেল অফিসার ড. মোঃ শহিদুল ইসলাম।

সেমিনারটি উপস্থাপনা করেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান মনিরুল ইসলাম। সেমিনারটি একই সাথে অনলাইনেও প্রচার করা হয়।