পাবনায় হত্যা মামলায় দুইজনের মৃত্যুদন্ড, ৩ জনের যাবজ্জীবন

পাবনায় হত্যা মামলায় দুইজনের মৃত্যুদন্ড, ৩ জনের যাবজ্জীবন

পাবনায় হত্যা মামলায় দুইজনের মৃত্যুদন্ড, ৩ জনের যাবজ্জীবন

পাবনা পৌর সদরের পৈলানপুর মহল্লায় ২০০৮ সালে চাঞ্চল্যকর রায়হান চৌধুরী হীরা হত্যা মামলায় দু’জনকে মৃত্যুদন্ড এবং তিনকে যাবজ্জীবন কারাদন্ডাদন্ড আদালত। মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) বিকেলে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শ্যাম সুন্দর রায় এ রায় দেন। 

রায়ে অভিযুক্তদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিামানার আদেশ দিয়েছেন আদালত। এ মামলায় চারজনকে বেকসুর খালাস দেয়া হয়েছে।
মৃত্যুদন্ড প্রাপ্তরা হলেন-পৌর সদরের পৈলানপুর মহল্লার মিজানুর রহমান মিজান ও তার ছেলে তুষার রহমান। যাবজ্জীবন প্রাপ্ত তিনজন হলেন-পাবনা জেলা শহরের গোবিন্দা মহল্লার আব্দুর রশিদের ছেলে মাসুম হোসেন, কাছারীপাড়ার আজাহার আলীর ছেলে আরশেদ আলী, পৈলানপুর মহল্লার মিজানুর রহমানের ছেলে মিশু হোসেন।

খালাস প্রাপ্তরা হলেন-পৈলানপুর মহল্লার মিজানুর রহমানের স্ত্রী চার্মি বেগম, উজ্জল হোসেনের স্ত্রী পান্না বেগম, রওশন আলীর দুই ছেলে বকুল হোসেন ও মুকুল হোসেন।

মামলার বিবরণে জানা যায়, ২০০৮ সালের ২৮ মে বিকেল তিনটার দিকে সশস্ত্র সন্ত্রাসীরা পৈলানপুরের বাড়ি থেকে ডেকে নিয়ে রায়হান চৌধুরী হীরাকে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় তার বাবা আজাহার আলী বাদী হয়ে পাবনা সদর থানায় ৯ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই হিফজুর আলম মুন্সী তদন্ত শেষে ৯ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। দীর্ঘ শুনানী ও স্বাক্ষ্য-প্রমাণ শেষে মঙ্গলবার বিকেলে আদালতের বিচারক এ রায় ঘোষণা করেন। রায়ের সময় যাবজ্জীবনপ্রাপ্ত দুই আসামী উপস্থিত ছিলেন। বাকী আসামীরা পলাতক রয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ইউসুফ আলী সরদার অপরদিকে আসামীপক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সনৎ কুমার।