মিয়ানমারে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গে পুলিশের গুলি

মিয়ানমারে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গে পুলিশের গুলি

ছবি : সংগৃহীত

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে চলমান আন্দোলনে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি ছুঁড়েছে পুলিশ। মঙ্গলবার রাজধানী নেপিডোতে সামরিক শাসনবিরোধী এক সমাবেশের আয়োজন করা হলে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ ফাঁকা গুলির সাথে সাথে রাবার বুলেট ও জলকামান ছোঁড়ে।বার্তা সংস্থা রয়টার্সকে এক চিকিৎসক জানান, পুলিশের রাবার বুলেটে চারজন আহত হয়েছেন, যাদের একজন নারী।

১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী, তাতমাদাও দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে শনিবার থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়েছে।

এ দিকে সেনাবিরোধী বিক্ষোভ রোধে মিয়ানমারে সমাবেশে নিষেধাজ্ঞা ও কারফিউ জারি করা হয়েছে। দেশের দুই বৃহৎ শহর ইয়াঙ্গুন ও মানডালায় পাঁচজনের অধিক ব্যক্তির জড়ো হওয়া এবং মোটরযান নিয়ে মিছিল নিষিদ্ধ করেছে সামরিক কর্তৃপক্ষ। একই সাথে রাত ৮টা থেকে ভোর ৪টা পর্যন্ত আরোপ করা হয়েছে কারফিউ।

এর আগে সোমবার মিয়ানমারের সামরিক বাহিনীর প্রধান জেনারেল মিন অং হ্লাইয়াং জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে গণতান্ত্রিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের আশ্বাস দেন।

তিনি বলেন, সংস্কারের মাধ্যমে পরিবর্তিত একটি কমিশন নতুন নির্বাচন আয়োজন করবে। নির্বাচনে বিজয়ীর কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে।

সমাবেশে নিষেধাজ্ঞা সত্ত্বেও চতুর্থদিনের মতো মিয়ানমারে সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ করা হয়েছে। বিভিন্ন শহরে ছড়িয়ে পড়া এই বিক্ষোভে অংশ গ্রহণকারীরা সামরিক শাসন প্রত্যাহার ও সু চিসহ অন্য বন্দীদের মুক্তি দেয়ার দাবি জানিয়েছে।

মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালায়ে বিক্ষোভে নিরাপত্তা বাহিনী এক সাংবাদিকসহ অন্তত ২৭ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

সূত্র : রয়টার্স