করোনার টিকা নিলে যা যা করতে হবে

করোনার টিকা নিলে যা যা করতে হবে

করোনার টিকা নিলে যা যা করতে হবে-

মহামারি করোনাভাইরাস পুরো বিশ্বকে অচল করে দিয়েছি। যার ফলে বাড়ি থেকে বের হওয়া দুষ্কর ছিল। কিন্তু এবার সেইদিক থেকে একপ্রকার নিশ্চিন্ত কারণ শেষমেশ করোনার টিকা এসে গেছে আমাদের দেশে। তবে সেখানেও নানা মুনির নানা প্রশ্ন জাগছে বিশেষতঃ টিকার পার্শ্বপ্রতিক্রিয়াকে ঘিরে। অনেক ক্ষেত্রে খবর পাওয়া যাচ্ছে নানা সাইড এফেক্টের।
 
তাই যে জিনিসগুলি মেনে চললে টিকা নেওয়ার পর আপনি একেবারেই সুস্থ থাকবেন সেগুলি একবার পড়ে নিন আর এখন থেকেই নিজেকে সামলে রাখুন। কারণ এই প্রভাব সঙ্গে সঙ্গে বোঝা যায়না। এর প্রভাব হতে পারে সুদূরপ্রসারী। সেক্ষেত্রে নিজেকে আগে থেকে তৈরি করাটাও দরকারি।

১. দিনে আপনাকে আড়াই লিটার পানি খেতেই হবে। সেক্ষেত্রে ইচ্ছে হলে ফলের রসও খেতে পারেন পানির চাহিদা মেটাতে।

২. সকালবেলা গায়ে একটু রোদ লাগান। ভোরবেলা ঘুম থেকে উঠে শরীরচর্চার দরুন ছাদে বা মাঠে গিয়ে সূর্যের তাপটা লাগাতে পারেন। এতে শরীর-মনও উৎফুল্ল থাকবে।

৩. হাঁটাহাঁটি করতেই হবে প্রতিদিন। তবে সেক্ষেত্রে, কাজের ফাঁকেই নিজের জন্যে সময় নিজেকেই বের করতে হবে। অন্ততঃ ৩০মিনিটের মতো করুন মর্নিং বা ইভিনিং ওয়াক।

৪. ঘুম যেন পর্যাপ্ত হয়। রাত্রিবেলা অন্ততঃ ৮ ঘন্টার ঘুম দরকার।
 
৫. মাস্ক অবশ্যই পরবেন বাইরে বের হলে। কারণ ভ্যাকসিন এসে গেলেও মহামারী এখনো যায়নি দেশ থেকে।

৬. মৌসুমী ফল ও সবজি রাখুন প্রতিদিনের খাবারে। ভিটামিন ডি সমৃদ্ধ ফল খাবেন নিয়ম করে।

৭. বাইরে বের হলেই সেই জামাকাপড় পরিষ্কার করে ধুবেন।

৮. ডায়েট চার্টে হলুদ, তুলসি পাতা, মধু, আখরোট, কাজুবাদাম রাখতে ভুলবেন না। সকালে উঠে অফিস যাওয়ার আগে বা কাজ শুরু করার আগেও খেতে পারেন এগুলি। আবার কাজের ফাঁকেও টুক করে খেয়ে নিতে পারেন।

৯. যারা ডায়াবেটিস রোগের শিকার, তারা টিকা নেওয়ার পর অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণের ডায়েট মেনে চলবেন ডাক্তারের পরামর্শ নিয়ে।-কোলকাতা২৪