যশোর পৌরসভা নির্বাচন স্থগিত

যশোর পৌরসভা নির্বাচন স্থগিত

যশোর পৌরসভা নির্বাচন স্থগিত-সংগৃহীত ছবি

আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় যশোর পৌরসভার নির্বাচন স্থগিত করেছেন হাইকোর্ট। একইসাথে আরও দুটি পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়েছে। নির্বাচনের ওপর তিন মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট।

পৃথক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

যশোর পৌরসভা ছাড়া অপর দুই পৌরসভা হলো মুন্সিগঞ্জের মীর কাদিম পৌরসভা ও জয়পুরহাটের কালাই পৌরসভা।

যশোর সদর পৌরসভায় ২৮ ফেব্রুয়ারি এবং মুন্সিগঞ্জের মীর কাদিম ও জয়পুরহাটের কালাই পৌরসভায় ১৪ ফেব্রুয়ারি নির্বাচনে ভোটগ্রহণের জন্য দিন ঠিক করা হয়েছিল।

আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম রাসেল চৌধুরী।

এদিকে গত ৯ ফেব্রুয়ারি যশোর পৌরসভার নির্বাচন উপলক্ষে মনোনয়ন জমা দেন আওয়ামী লীগ মনোনীত জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হায়দার গণি খান পলাশ, বিএনপি মনোনীত নগর বিএনপির সভাপতি মারুফুল ইসলাম, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মোহাম্মাদ আলী সরদার ও স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহমান কাকন মৃধা। এছাড়া নয়টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৬৫ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৩ জন মনোনয়নপত্র দাখিল করেছিলেন।

মনোনয়ন যাচাই বাছাইয়ে বিএনপি মনোনীত নগর বিএনপির সভাপতি মারুফুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহমান কাকন মৃধার মনোনয়ন বাতিল করেন রিটানিং অফিসার।

তবে মনোনয়নপত্রের বৈধতা পেতে উচ্চ আদালতের দ্বারস্থ হতে চেয়েছিলেন যশোর পৌরসভায় মেয়র পদে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মারুফুল ইসলাম।

জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আপিল খারিজের পর সোমবার (০৮ জানুয়ারি) এই সিদ্ধান্ত নেন তিনি।

এনসিসি ব্যাংকে খেলাপী ঋণের কারণে তার মনোনয়ন বাতিল করা হয়েছিল। তবে মারুফুল ইসলামের দাবি গত ২৪ জানুয়ারি টাকা পরিশোধ করেন তিনি। ২ ফেব্রুয়ারি ‘টাকা পরিশোধ হয়েছে’ মর্মে চিঠি হাতে পান। তবে নিয়ম অনুযায়ী এনসিসি ব্যাংক ওই ঋণ পরিশোধের চিঠি বাংলাদেশ ব্যাংকে পাঠাবে। এ সংক্রান্ত কাগজপত্র জমা দিলেও রিটানিং অফিসার তার মনোনয়ন বাতিল করেছিলেন।