প্রথম দিনে ভারতে সংগ্রহ ৬ ইউকেটে ৩০০

প্রথম দিনে ভারতে সংগ্রহ ৬ ইউকেটে ৩০০

রহিতের সেঞ্চুরি হলেও বিরট ফিরেছেন শূণ্য (০) রানে। - সংগৃহীত

দুরন্ত রোহিত শর্মা। শনিবার চেন্নাইয়ে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই নিজের কেরিয়ারের সপ্তম টেস্ট শতরানটি করে ফেললেন তিনি। তবে দুর্ভাগ্য! খারাপ শট খেলে আউট হওয়ায় মাঠেই ফেলে এলেন দ্বি-শতরানটি। অন্যদিকে, রাহানেও অল্পের জন্য শতরান হাতছাড়া করলেন। ফলে গিল-কোহলিদের ব্যর্থতার পর রোহিত-রাহানে যে ভিত গড়েছিলেন, তার সুবিধাও নিতে পারল না ভারত। দিনের শেষে ৬ উইকেটে ৩০০ রান সংগ্রহ। ব্যাটে রয়েছেন পন্থ (৩৩) এবং অক্ষর প্যাটেল (৫)।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। প্রথম ম্যাচে শুরুতে ব্যাট করায় যে অ্যাডভান্টেজ পেয়েছিল ইংল্যান্ড। এই ম্যাচে সেটাই নিতে চেয়েছিল ভারতীয় শিবির। কিন্তু শুরুতেই নিজের ভুলে আউট হয়ে যান শুভমন গিল (০)। এরপর পূজারার সঙ্গে জুটি বেঁধে দলের হাল ধরেন রোহিত শর্মা। কিন্তু পূজারা ২১ রান করে লিচের বলে ফিরে যান। আর তার পরের ওভারেই মইন আলির বলে বোল্ড হন ভারত অধিনায়ক বিরাট কোহলি (০)। যা দেখে খোদ অবাক হয়ে যান বিরাট নিজেও। ভারতের রান তখন তিন উইকেটে ৮৬। তবে এরপরই ইনিংসের হাল ধরেন রোহিত এবং অজিঙ্কা।

চতুর্থ উইকেটে দু’জনে ১৬২ রান যোগ করেন। এর মধ্যেই শতরানও সম্পন্ন করেন রোহিত। উলটোদিকে অজিঙ্কাও অর্ধ-শতরান পূর্ণ করেন। কিন্তু ব্যক্তিগত ১৫০ রানের গণ্ডি পেরনোর পরই রোহিতের মনসংযোগে যেন চিড় ধরে। লিচকে সুইপ করতে গিয়ে আউট হয়ে যান। ২৩১ বলে ১৬১ রান করেন ‘হিটম্যান’। এর কিছু পরেই আবার আউট হয়ে যান রাহানেও। তিনি করেন ৬৭ (১৪৯ বলে) রান। শেষবেলায় আবার আউট হয়ে যান অশ্বিনও (১৩)। ক্রিজে রয়েছেন ঋষভ পন্থ (৩৩) এবং অক্ষর প্যাটেল (৫)। ইংরেজ বোলারদের মধ্যে লিচ এবং মইন আলি দু’টি করে উইকেট পেয়েছেন। আর ওলি স্টোন পেয়েছেন একটি উইকেট।

এদিন খেলা শুরুর আগেই অবশ্য টিম ইন্ডিয়ার দলগঠন দেখে অনেকে আশ্চর্য হয়ে যান। কারণ ইশান্ত দলে থাকলেও জসপ্রীত বুমরাহকে এই টেস্টে বিশ্রাম দেওয়া হয়। পাশাপাশি ওয়াশিংটন সুন্দরকে বসিয়ে অক্ষর প্যাটেলকে খেলানো হয়েছে। আর এই দুটি পরিবর্তন নিয়েই অনেকে প্রশ্ন তুলেছেন। এমনকী এই সিদ্ধান্ত মানতেও পারেননি ক্রীড়াবিশেষজ্ঞরা। তবে শাহবাজের জায়গায় কুলদীপের পরিবর্তন নিয়ে কোনও বিতর্ক হয়নি। এদিকে, এদিনই প্রথম মাঠে প্রবেশ করলেন দর্শকরা। করোনা আবহে এই প্রথম দেশের মাটিতে আন্তর্জাতিক ম্যাচে মাঠে ঢোকার অনুমতি পেলেন তারা। তবে মাত্র ৫০ শতাংশ দর্শককেই প্রবেশের অনুমতি দিয়েছে তামিলনাড়ু ক্রিকেট সংস্থা। -সংবাদ প্রতিদিন