৪র্থ ধাপে ৫৫ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

৪র্থ ধাপে ৫৫ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

ফাইল ছবি

চতুর্থ দফায় দেশের বিভিন্ন জেলার ৫৫টি পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়েছে।  আজ রবিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত।

৩৪ জেলার ৫৫ পৌরসভার মধ্যে কাগজের ব্যালটের মাধ্যমে ২৬টিতে ও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ২৯টিতে ভোটগ্রহণ চলছে।নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান বলেন, ২৯টি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং বাকি ২৬টি পৌরসভায় পুরনো ব্যালট পেপারে ভোটদান অনুষ্ঠিত হবে।
মোট ৫৫টি পৌরসভার ৭৯৩টি ভোটকেন্দ্রের মাধ্যমে প্রায় ৮৩ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এসব পৌরসভায় ভোটাররা ৫৫ জন মেয়র, সংরক্ষিত আসন থেকে ১৬৭ জন নারী কাউন্সিলর এবং ৫০১ জন সাধারণ কাউন্সিলর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনে অংশগ্রহণে মোট ২১৭ জন মেয়রপ্রার্থী, ৬১৮ জন নারী কাউন্সিলর এবং দুই হাজার ৭০ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এই ধাপের নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স, র‌্যাবের টিম, প্রতিটি পৌরসভায় গড়ে দুই প্লাটুন বিজিবি ও উপকূলীয় এলাকায় প্রতি পৌরসভায় এক প্লাটুন কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে। 

নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা মাঠে রয়েছেন। এছাড়া কিছু পৌরসভায় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে নির্দিষ্ট হারের চেয়ে অতিরিক্ত র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে

স্থানীয় সরকার নির্বাচনের প্রথম তিনটি পর্যায়ে গত বছরের ২৮ ডিসেম্বর ২৪টি পৌরসভায়, চলতি বছরের ১৬ জানুয়ারি ৬০টি এবং ৩০ জানুয়ারি ৬২টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এ দিকে আগামী ২৮ ফেব্রুয়ারি পঞ্চম পর্যায়ে ৩১টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।