ভাসানচরের পথে আরো ২০১০ রোহিঙ্গা

ভাসানচরের পথে আরো ২০১০ রোহিঙ্গা

২০১০জন রোহিঙ্গাকে নিয়ে ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে নৌবাহিনীর পাঁচটি জাহাজে

চতুর্থ দফায় চট্টগ্রামের বিএন শাহীন কলেজের ট্রানিজট ক্যাম্পে  থেকে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরের উদ্দেশে রওনা দিয়েছেন আরো দুই হাজার ১০ জন রোহিঙ্গা।

আজ সোমবার(১৫ফেব্ররুয়ারি) সকালে চট্টগ্রাম বোট ক্লাব থেকে নৌবাহিনীর পাঁচটি জাহাজে করে তারা ভাসানচরে যাচ্ছেন। দুপুর দেড়টা থেকে ২টার মধ্যে তারা সেখানে পৌঁছে যাবেন বলে ধারণা করা হচ্ছে।

রবিবার(১৪ফেব্ররুয়ারি) দুপুর ১২ টার দিকে উখিয়া ডিগ্রি কলেজে মাঠ থেকে ২১টি গাড়িতে করে ১ হাজর ১৫২জন ও দ্বিতীয় ধাপে বিকাল ৩ টার দিকে আরো ১৭ টি গাড়িতে করে ৮৬২জন রোহিঙ্গাকে  চট্টগ্রামের এই ট্রানজিট ক্যাম্পে আনা হয়। আজ সোমবার(১৫ফেব্ররুয়ারি)সকাল ৬টা থেকে রোহিঙ্গারা নৌবাহিনীর জাহাজে উঠতে শুরু করেন।  সকাল ১০টার দিকে নৌবাহিনীর জাহাজগুলো ভাসানচরের উদ্দেশে রওনা দেয়।

জানা যায়, চতুর্থ দফায় কক্সবাজারের উখিয়া ও টেকনাফের আশ্রয়শিবির থেকে তিন হাজার ৬০০ জনের ভাসানচর যাওয়ার কথা আছে। আজ আরো দেড় হাজার জনকে চট্টগ্রামে পাঠানোর প্রস্তুতি চলছে।

এর আগে তিন দফায় প্রায় ১১ হাজার রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। এ ছাড়া সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় উদ্ধার ৩০৬ জন রোহিঙ্গাকেও ভাসানচরে নেয়া হয়।

স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা বর্তমানে ১১ লাখ ১৮ হাজার ৫৭৬ জন। এই হিসাব ২০২০ সালের ৫ আগস্ট পর্যন্ত।