চূড়ান্ত অবসরের তারিখ স্পষ্ট করল সরকার

চূড়ান্ত অবসরের তারিখ স্পষ্ট করল সরকার

ছবি : সংগৃহীত

সরকারি চাকরিজীবীরা অবসর-উত্তর ছুটি ভোগ করার পরই চূড়ান্ত অবসরে যেতে পারবে। তবে ছুটি চলাকালীন সময়টি পেনশনযোগ্য চাকরিকাল হিসাবে ধরা হবে না বলে অর্থ মন্ত্রণালয় থেকে নিশ্চিত করা হয়।

অবসর-উত্তর ছুটিকাল (পিআরএল) পেনশন যোগ্য চাকরি কি না, অবসর-উত্তর ছুটিকালে আর্থিক সুযোগ সুবিধার প্রাপ্যতা এবং অবসরের তারিখ, এলপিআর শুরুর তারিখ, চূড়ান্ত অবসর শুরুর তারিখ ইত্যাদি বিষয়গুলো রোববার অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনের মাধ্যমে চূড়ান্ত অবসরের তারিখ সংক্রান্ত বিষয়টি স্পষ্ট করা হয়।

অবসর প্রস্তুতিমূলক ছুটিকে (এলপিআর) অবসর-উত্তর ছুটিতে (পিআরএল) রূপান্তর করায় অবসর-উত্তর ছুটি কাল (পিআরএল) পেনশনযোগ্য চাকরি হিসাবে গণনাযোগ্য হবে না। তবে অবসর প্রস্তুতিমূলক ছুটি বা এলপিআরকালীন প্রাপ্য অন্য সব সুযোগ সুবিধা অবসর-উত্তর ছুটির সময়ও বহাল থাকবে। একটি উদাহরণের মাধ্যমে অবসরগ্রহণ, পিআরএল ও চূড়ান্ত অবসর গ্রহণের তারিখ প্রজ্ঞাপনে পরিষ্কার করা হয়।

ধরা যাক- ‘ক’ এর জন্মতারিখ ০১-০১-১৯৬২ খ্রিস্টাব্দ। তাহলে ‘ক’ এর ৫৯ বছর পূর্তি হবে ৩১-১২-২০২০ খ্রিস্টাব্দে এবং ৩১-১২-২০২০ তারিখে তিনি অবসর গ্রহণ করবেন।

এখন ছুটি পাওনা সাপেক্ষে মঞ্জুরীকৃত অবসর-উত্তর ছুটি বা পিআরএল ভোগ করলে তার ছুটি শেষ হবে ৩১-১২-২০২১ খ্রিস্টাব্দে এবং তার চূড়ান্ত অবসর গ্রহণের তারিখ হবে ০১-০১-২০২২ খ্রিস্টাব্দ। অবসর-উত্তর ছুটি ভোগ না করলে তার চূড়ান্ত অবসর গ্রহণের তারিখ হবে ৩১-১২-২০২০ খ্রিস্টাব্দ।

সূত্র : ডয়েচে ভেলে