সহস্রাধিক রোহিঙ্গার ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা

সহস্রাধিক রোহিঙ্গার ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা

চতুর্থ দফার দ্বিতীয় দিনে চট্টগ্রামের বিএন শাহীন কলেজের ট্রানিজট ক্যাম্পে থেকে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরের উদ্দেশ্যে রওনা দিয়েছেন আরো সহস্রাধিক রোহিঙ্গা

চতুর্থ দফার দ্বিতীয় দিনে চট্টগ্রামের বিএন শাহীন কলেজের ট্রানিজট ক্যাম্পে  থেকে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরের উদ্দেশ্যে রওনা দিয়েছেন আরো সহস্রাধিক রোহিঙ্গা।

আজ মঙ্গলবার(১৬ফেব্ররুয়ারি) সকাল সোয়া ১১টায় নৌবাহিনীর তিনটি জাহাজ এসব রোহিঙ্গাকে নিয়ে চট্টগ্রাম ছেড়ে যায়।

গতকাল সোমবার দুপুরের দিকে বাসযোগে এসব রোহিঙ্গাদের কক্সবাজার থেকে  চট্টগ্রামের এই ট্রানজিট ক্যাম্পে আনা হয়। আজ মঙ্গলবার(১৫ফেব্ররুয়ারি)সকাল  থেকে রোহিঙ্গারা নৌবাহিনীর জাহাজে উঠতে শুরু করেন। ঘনকুয়াশার কারণে দেরি করে সকাল ১১ টার দিকে নৌবাহিনীর জাহাজগুলো ভাসানচরের উদ্দেশে রওনা দেয়।

জানা যায়, চতুর্থ দফায় কক্সবাজারের উখিয়া ও টেকনাফের আশ্রয়শিবির থেকে তিন হাজার ৬০০ জনের ভাসানচর যাওয়ার কথা আছে।  গতকাল চতুর্থ দফার প্রথম দিনে দুই হাজার ১০ জন ভাসানচর যায়।

এর আগে তিন দফায় প্রায় ১১ হাজার রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। এ ছাড়া সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় উদ্ধার ৩০৬ জন রোহিঙ্গাকেও ভাসানচরে নেয়া হয়।

স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা বর্তমানে ১১ লাখ ১৮ হাজার ৫৭৬ জন। এই হিসাব ২০২০ সালের ৫ আগস্ট পর্যন্ত।