বড় জয়ে সিরিজে সমতা আনল ভারত

বড় জয়ে সিরিজে সমতা আনল ভারত

ছবি : সংগৃহীত

ঘরের মাঠে সফরকারি ইংল্যান্ডের কাছে প্রথম টেস্ট ধরাশায়ী হওয়ার পর  ভারত ঠিকই দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডেকে দিল তার পাল্টা জবাব। ইংল্যান্ডকে হারাল ৩১৭ রানের বিশাল ব্যবধানে।  তবে ভারত প্রথম টেস্টে হেরেছিল  ২২৭ রানের ব্যবধানে।  দারুণ এই জয়ে চার ম্যাচ সিরিজে ১-১ ব্যবধানে সমতা আনল ভারত।

প্রথম টেস্টে ব্যাটে বলে ভালো সুবিধা না করতে পারেলেও দ্বিতীয় টেস্টে ব্যাটে বলে দারুণ ভাবে চকম দেখিয়েছে বিরাট বাহিনী।  চেন্নাই দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংনে রহিত শর্মার সেঞ্চুরিতে ৩২৯ রান করে ভারত।  জবাবে প্রথম ইনিংসে মাত্র ১৩৪ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ভারত ১৯৫ রানের লিড পাই।

দ্বিতীয় ইনিংসে  অশ্বিনের সেঞ্চুরিতে ভারত করে ২৮৬  রান। যার ফলে ইংল্যান্ডের সামনে জয়ের জন্য দাড়ায় পাহাড় সমান ৪৮২ রানের টার্গেট।  বিশ্বরেকর্ড গড়ে এই টেস্ট জেতা হয়নি ইংল্যান্ডের। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড গুটিয়ে যায় মাত্র ১৬৪ রানে।  ফলে ভারত ৩১৭ রানের বিশাল জয় পায়।

তবে পাহাড় সমান রানের টার্গেট তাড়া করতে নেমে কোন ফিফটির দেখায় পায়নি ইংলিশ ব্যাটসম্যানরা।  সর্বোচ্চ ৪৩ রান করেছে মঈন আলী। ইংল্যান্ডের প্রথম টেস্টের জয়ের নায়ক অধিনায়ক জো রুট করেছেন মাত্র ৩৩ রান ।  এছাড়া লরেন্স ২৬, বার্নস ২৫ রান করেন। বল হাতে ভারতের হয়ে পাঁচ উইকেট নেন অক্ষর প্যাটেল। অশ্বিন তিনটি ও কুলদীপ যাদব দুটি উইকেট নেন।

বল ও ব্যাট হাতে দারুণ পারফরম্যান্সের সুবাদে ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন ভারতের স্পিনার রবি চন্দ্রন অশ্বিন।