কুবিতে সরস্বতী পূজা উদযাপন

কুবিতে সরস্বতী পূজা উদযাপন

ছবি : প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা উদযাপিত হয়েছে । মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় মুক্ত মঞ্চে বাণী অর্চনার মধ্যে নিয়ে পূজা শুরু হয় পালাক্রমে পুষ্পাঞ্জলী অর্পন এবং যজ্ঞ অনুষ্ঠিত হয়। পূজার ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে সরস্বতী পূজা উপলক্ষে পূজা উদযাপন পরিষদের সভাপতি মোহন চক্রবর্তীর সভাপতিত্বে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন শ্রী শ্যামা প্রসাদ ভট্টাচার্য্য। প্রধান অতিথির বক্তব্যে ড. এমরান কবির চৌধুরী বলেন, "আমি বিশ্বাস করি প্রত্যকটা ধর্ম বিশ্বাসের উপরে দাঁড়িয়ে আছে। মানুষ সৃষ্টির সেরা জীব। প্রত্যেকটা ধর্মের উপসানলয় থাকা উচিত। আমি ও এটা মনে করি। আপনাদের দাবির সাথে আমি ও একমত। আমি একা কোন কাজ করি না। আপনার সকলে মিলে একটা জায়গা ব্যাবস্থা করে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রস্তাবনা দেন।"

সভাপতির বক্তব্যে মোহন চক্রবর্তী বলেন, "আমাদের বিশ্ববিদ্যালয়ে হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থী অনেক। তবুও এখানে কোন মন্দির নেই। তা অত্যন্ত দুঃখজনক।’ এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের যে নতুন প্রকল্প এসেছে তা থেকে হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য একটি মন্দির স্থাপনের আহবান জানান প্রশাসনকে।"

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ শামীমুল ইসলাম, লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যান মোঃ রশিদুল ইসলাম শেখ, পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ড.দুলাল চন্দ্র নন্দী, একাউন্টি এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমান,কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রভাষক পার্থ চক্রবর্তী, শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ।