গভীর রাতে ববি শিক্ষার্থীদের ওপর হামলা, আহত ১১

গভীর রাতে ববি শিক্ষার্থীদের ওপর হামলা, আহত ১১

ছবি : সংগৃহীত

রাতের আঁধারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ সময় ১১ শিক্ষার্থী আহত হয়েছেন। সড়ক অবরোধের জের ধরে এ হামলার ঘটনা ঘটেছে বলে আহতরা জানিয়েছেন। আহতদেরকে ব‌রিশাল শের-ই-বাংলা মে‌ডি‌ক্যাল ক‌লেজ হাসপাতা‌লে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রা‌তে রূপাতলী হাউজিং এলাকার ২৩ নম্বর রো‌ডের বিশ্ব‌বিদ‌্যালয় শিক্ষার্থী‌দে‌র মে‌সে এই ঘটনা ঘটে।

এ ঘটনার প্রতিবাদে রা‌তে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অব‌রোধ করে সড়কে আগুন জ্বা‌লি‌য়ে বি‌ক্ষোভের আজ বুধবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের সামনে মহাসড়ক অবরোধ করে রেখেছে শিক্ষার্থীরা। এ ঘটনার সুষ্ঠু তদন্তসাপেক্ষে আইনানুগ ব্যবস্থার দাবি জানিয়েছেন তারা।

আহত শিক্ষার্থীরা হলেন- মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের  নুরুল্লাহ সিদ্দিকী, রসায়ন বিভাগের এসএম সোহানুর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের আহসানুজ্জামান, গণিত বিভাগের ফজলুল হক রাজীব, সমাজবিজ্ঞান বিভাগের আলীম সালেহী, বোটানি ও ক্রপ সাইন্সের আলী হাসান, বাংলা বিভাগের মো. রাজন হোসেন এবং মার্কেটিং বিভাগের মাহবুবুর রহমান, মাহাদী হাসান ইমন, মিরাজ হাওলাদার ও সজীব শেখ।

ঘটনাসূত্রে জানা গেছে, মঙ্গলবার নগরীর রূপাতলী এলাকায় বিআরটিসি বাস কাউন্টারের স্টাফ কর্তৃক বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে লাঞ্ছিতের ঘটনা ঘটে। এ ঘটনায় সেদিন দুপুর দেড়টা থেকে প্রায় ২ ঘণ্টা সেখানকার বাস টার্মিনালে অবরোধ করেন শিক্ষার্থীরা। পরে রফিক নামের অভিযুক্ত স্টাফকে পুলিশ গ্রেফতার করলে অবরোধ তুলে নেন তারা।

এর জের ধরে পরিবহন শ্রমিকরা মঙ্গলবার রাত ১টায় নগরীর রূপাতলী এলাকায় মাহমুদুল হাসান তমালের মেসে হামলা করে। বিষয়‌টি সামা‌জিক যোগা‌যোগ মাধ‌্যমে ছড়ি‌য়ে পর‌লে পার্শ্ববর্তী মে‌সের শিক্ষার্থীরা তমাল‌কে উদ্ধা‌রে এগিয়ে এলে ধারা‌লো অস্ত্র ও লা‌ঠি‌সোঁটা নিয়ে শিক্ষার্থী‌দের ওপর হামলা চালা‌নো হয়। প‌রে তা‌দেরকে উদ্ধার ক‌রে হাসপাতা‌লে ভ‌র্তি করা হ‌য়‌। আহত ১১ জনই সার্জারি বিভা‌গে চি‌কিৎসাধীন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস জানান, রাতে সংবাদ পেয়ে ঘটনাস্থলে যান তিনিসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-কর্মকর্তাবৃন্দ। পরে আহত সব শিক্ষার্থীর চিকিৎসার ব্যবস্থা করা হয়।

ব‌রিশাল কোতোয়ালি ম‌ডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) মো. আসাদুজ্জামান ব‌লেন, অভিযুক্তদের গ্রেপ্তারের চেষ্টা চল‌ছে।