যুক্তরাষষ্ট্রে তুষার ঝড়ে কমপক্ষে ২১ জন নিহত

যুক্তরাষষ্ট্রে তুষার ঝড়ে কমপক্ষে ২১ জন নিহত

ভয়ঙ্কর ঝড়ের জেরে ইতিমধ্যে ২১ জনের মৃত্যু হয়েছে। -সংগৃহীত ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ভয়াবহ তুষাল ঝড়ে ইতিমধ্যে ২১ জনের মৃত্যু হয়েছে। ঝড়ের ফলে বিস্তীর্ণ এলাকায় সম্পূর্ণ রূপে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। কয়েক লক্ষ মানুষ এই মুহূর্তে বিপাকে পড়েছেন। আরও ঝড়-বৃষ্টি হতে পারে বলে টেক্সাসে সতর্কতা জারি করা হয়েছে। জরুরি বিপর্যয়ের কথা ঘোষণা করেছেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। দুর্গত এলাকায় উদ্ধারকারী টিম কাজ করছে বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে।
 
টেক্সাস গভর্নর গ্রেগ অ্যাবোট জানিয়েছেন, ঝড়ে ক্ষয় ক্ষতির জন্য বেশ কিছু সংস্থা কয়লা, প্রাকৃতিক গ্যাস এবং বায়ু-বিদ্যুৎ উৎপন্ন করতে পারছে না, ফলে বিদ্যুৎহীন অবস্থার সৃষ্টি হয়েছে।

তিনি জানিয়েছেন, বিদ্যুৎ সেবা স্বাভাবিক করার জন্য ইআরসিএটি এবং পিইউসি সারাদিন অক্লান্ত পরিশ্রম করছে। টেক্সাসের মানুষ যাতে তাদের গুরুত্বপূর্ণ কাজ করতে পারে সেরকম সম্ভাব্য সহায়তা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে সাধারণ মানুষকে বিদ্যুৎ সাশ্রয় করতে আবেদন করেছেন গভর্নর। যাতে আপৎকালীন ভাবে বিদ্যুতের ঘাটতি মেটানো যায়, তাই বেশ কয়েকটি সংস্থার সঙ্গে কাজ করছে প্রশাসন।

ইআরসিওটি-(ইলেক্ট্রিক রিলিয়াবিলিটি কাউন্সিল অব টেক্সাস) এর পক্ষ থেকে আবেদন করা হয়েছে, সাধারণ মানুষ যাতে অপ্রয়োজনীয় ডিভাইসগুলি এই মুহূর্তে ব্যবহার না করেন।

অন্যদিকে তুষার ঝড় ও মারাত্মক ঠাণ্ডা থেকে বাঁচতে সাধারণ মানুষকে গরম পোশাক পরে থাকতে বলা হয়েছে। আমেরিকার দক্ষিণ ও মধ্যাঞ্চলে তাপমাত্রা রেকর্ড মাত্রায় নেমে গেছে। চরম খারাপ আবহাওয়ার জেরে টেক্সাসে আসা বেশ কয়েকটি বিমান অনেক দেরি করে এসে পৌঁছেছে। ঝড়ের জেরে টেক্সাস, লুসিয়ানা, আলাবামা ও নিউ মেক্সিকোর সাধারণ মানুষের জনজীবন রীতিমতো বিপর্যস্ত হয়ে পড়েছে।

এরমধ্যেই ঘটছে একের পর এক পথ দূর্ঘটনা। হাইওয়ের একের পর এক রাস্তায় বরফ জমে গাড়িগুলি দূর্ঘটনার কবলে পড়ছে। মঙ্গলবার সেখানকার আবহাওয়া দফতর জানিয়েছে, আমেরিকার ৭৩ শতাংশ এলাকা তুষারপাতের কবলে পড়েছে।