মিয়ানমারে গ্রেফতার ৫০০, সেনাবিরোধী বিক্ষোভ অব্যাহত

মিয়ানমারে গ্রেফতার ৫০০, সেনাবিরোধী বিক্ষোভ অব্যাহত

ছবি : সংগৃহীত

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান বিক্ষোভে অন্তত পাঁচ শ’ ব্যক্তিকে গ্রেফতার করেছে সেনাবাহিনী। গ্রেফতারি সত্ত্বেও বৃহস্পতিবার ১৩তম দিন মিয়ানমারের বিভিন্ন শহরে অব্যাহত রয়েছে সেনাবিরোধী বিক্ষোভ।‘আইন অমান্য’ আন্দোলন নামের এই বিক্ষোভে দেশটির বহু সরকারি দফতর অচল হয়ে পড়েছে।

গতকাল বুধবার রাতে সেনাবাহিনী ছয় জনপ্রিয় ব্যক্তির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। তাদের বিরুদ্ধে সরকারি কর্মচারীদের আইন অমান্য আন্দোলনে যোগ দিতে উৎসাহিত করার অভিযোগ আনা হয়েছে। এই ছয়জন দেশটির জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা ও সঙ্গীত শিল্পী। এসব অভিযোগের কারণে তাদের দুই বছর কারাদণ্ড হতে পারে।

সামরিক অভ্যুত্থানবিরোধী এসব ধর্মঘট ও প্রতিবাদে অংশ নেয়ার কারণে এ পর্যন্ত প্রায় ৫০০ জনকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

বৃহস্পতিবার সকালের দিকে ইয়াঙ্গুনের প্রধান বিশ্ববিদ্যালয়ের একটি ব্যস্ত মোড়ে কয়েক ডজন বিক্ষোভকারীকে চলে যেতে বলেছে পুলিশ। পরে শহরের বিভিন্ন অংশে শিক্ষার্থীদের জড়ো হতে দেখা গেছে।

রাস্তায় শান্তিপূর্ণ বিক্ষোভ হচ্ছে। যেখানে এর আগের সামরিক শাসনের সময় বিক্ষোভকারীদের রক্তাক্ত দমন করা হয়েছিল।অভিনেতা লু মিন ফেসবুকে লিখেছেন, আমাদের জনগণের এই ঐক্য দেখার মতো। জনগণের ক্ষমতা ফের জনগণের কাছেই ফিরবে।