২১ ফেব্রুয়ারিতে তিন স্তরের নিরাপত্তা

২১ ফেব্রুয়ারিতে তিন স্তরের নিরাপত্তা

২১ ফেব্রুয়ারিতে তিন স্তরের নিরাপত্তা -ফাইল ছবি

২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। তবে নিরাপত্তা বজায় রাখতে তিন স্তরের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনার পরিদর্শন শেষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাংবাদিকদের এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, প্রতি ইঞ্চি সিসিটিভি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক নজরদারি করা হবে। দিবসটি ঘিরে সুনির্দিষ্ট হুমকি না থাকলেও জঙ্গি কার্যক্রমের ওপর কঠোর নজরদারি রাখা হবে। জঙ্গিরা এমন দিবসগুলোতে আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করে। যা আমাদের নজরদারিতে রয়েছে। তবে মাস্ক ছাড়া প্রবেশ করতে দেওয়া হবে না।

তিনি আরও বলেন, বিশেষ পরিস্থিতিতে আমরা এবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে যাচ্ছি। চারিদিকে করোনা পরিস্থিতি, ভ্যাকসিনেশন চলছে, তাতে ভীতি রয়েছে। যে কারণে এবার রাজনৈতিক পর্যায়ে সর্বোচ্চ ৫ জন এবং ব্যক্তি পর্যায়ে দুজনের বেশি একসঙ্গে শহীদ মিনারে না আসার অনুরোধ করা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও শহীদ মিনার এলাকায় যান চলাচল বরাবরের মতো নিয়ন্ত্রণ করা হবে। সবার নিরাপত্তা নিশ্চিত করা হবে।

২১ ফেব্রুয়ারি ঘিরে জঙ্গিবাদী কার্যক্রম নজরদারি রাখা হচ্ছে কি-না, জানতে চাইলে তিনি বলেন, সাধারণত এ ধরনের দিবসগুলো উপলক্ষে আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণের জন্য ছোট ঘটনা ঘটিয়ে হলেও দৃষ্টি আকর্ষণের একটা চেষ্টা থাকে। শহীদ দিবস বাঙালির আবেগের একটি বড় জায়গা। এখানে ছোট্ট একটি ঘটনা ঘটাতে পারলেও আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করা যায়। জঙ্গি কার্যক্রম বা গতিবিধি নজরদারির জন্য আমাদের সাইবার ইউনিটগুলো সক্রিয় রয়েছে। আমাদের সর্বোচ্চ প্রস্ততি আছে। আমরা মনে করি না এ ধরনের কোনও ঘটনা ঘটানোর সাহস তারা পাবে।