বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ২৪ লাখ ছাড়াল

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ২৪ লাখ ছাড়াল

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ২৪ লাখ ছাড়াল -সংগৃহীত ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে থমকে আছে গোটা বিশ্ব। এই ভাইরাসে প্রতিদিন আক্রান্ত হচ্ছে লাখের বেশি মানুষ আর মৃত্যুর কোলে ঢলে পড়ছে কয়েক হাজার মানুষ।

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ইতোমধ্যে শুরু হয়ে গেছে। ইউরোপসহ বিশ্বের অনেক দেশ করোনার দ্বিতীয় ধাক্কা রোধে লকডাউন ঘোষণা করেছে। বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনার নতুন।

এরই মধ্যে মহামারি এ ভাইরাস কেড়ে নিয়েছে ২৪ লাখ ৫১ হাজারের বেশি প্রাণ। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ কোটি।

কোভিড-১৯ সংক্রান্ত পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৮ লাখ ২৪ হাজার ৫৮৮ জন এবং মৃত্যু বরণ করেছেন ২৪ লাখ ৫১ হাজার ৪৫৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ কোটি ৫৭ লাখ ৬৬ হাজার ১৭৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ২ কোটি ৮৫ লাখ ২৩ হাজার ৫২৪ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ লাখ ৫ হাজার ৩০৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ১ কোটি ৯৬ লাখ ২ হাজার ১৮৯ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৬ হাজার ১২৩ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত মহামারি এ ভাইরাসে ১ কোটি ৩০ হাজার ৬২৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৪৩ হাজার ৬১০ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে কোভিড-১৯ সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি এ ভাইরাস।