এই ৫ টি পানীয় কমাবে মেদ, জেনে নিন

এই ৫ টি পানীয় কমাবে মেদ, জেনে নিন

ড্রিংকগুলো হজম করাও সহজ আবার রোগা হওয়ার জন্যে ডায়েট মেনেই যেহেতু বানাতে হয় তাই স্বাস্থ্যকরও।

আজকাল মেদ ঝরিয়ে রোগা পাতলা শরীর কে না চায়? কিন্তু অনেক ক্ষেত্রে জিমে গিয়ে স্পেশাল ট্রেনিং নেওয়া বা যোগা করার মতো সামর্থ বা সময় অনেকেরই থাকে না। সেক্ষেত্রে দুঃখ পাওয়ার দরকার নেই। আপনাদের জন্যে বিকল্প পথও রয়েছে। আপনাদের নিজের হাতেই রয়েছে রোগা হওয়ার উপায়। শুধু হাতের কারিগরিতে দেখান জাদু। সেক্ষেত্রে রোগা হওয়ার কিছু ড্রিংক রয়েছে যা বানানোর কৌশল জানতে হবে আপনাদের। এই ড্রিংকগুলি হজম করাও সহজ আবার রোগা হওয়ার জন্যে ডায়েট মেনেই যেহেতু বানাতে হয় তাই স্বাস্থ্যকরও বটে। ডিটক্স ড্রিংকগুলি শরীর থেকে টক্সিন বের করে দেয় ও মেটাবলিজম সঠিক রাখে। তবে এর সঙ্গে একটু ডায়েট মেনে খাবার খেতে পারলে আরো ভালো।
 
১. খুসখুসের ঠান্ডা গুণের জন্যে এর কার্যকারিতা বেশ জনপ্রিয়। এর শিকড়গুলিকে পানিতে সেদ্ধ করে নিন। পানিটি ফিল্টার করে এটি দিনে একবার খান। মস্তিস্ক ও নার্ভ ঠান্ডা রাখতেও কাজ করে এটি। আবার ত্বক ও লিভার সতেজ রাখে। খুসখুসের শিকড় থেকে এসেনশিয়াল অয়েলও পাওয়া যায়।

২. ধনে হজমে সাহায্য করে। এতে ফাইবারও রয়েছে। এই ড্রিংকটিতে ভিটামিন, খনিজ, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফলিক এসিড রয়েছে। পানি গরম করে তাতে ১ চামচ ধনের দানা মেশান। সেদ্ধ করে আগুন বন্ধ করে ঠান্ডা করুন সারারাত। পরের দিন পান করার আগে পানি ছেঁকে নিন।

৩. জিরা ক্যালোরি ঝরাতে খুব কার্যকর। মেটাবলিজমের হার বাড়িয়ে ফ্যাট কমায়। জিরা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানি সেদ্ধ করুন। বীজগুলি ছেঁকে নিয়ে ঈষদুষ্ণ গরম পানিটি পান করুন। সকালে খালিপেটে পান করবেন এটি।

৪. রাতে শোয়ার আগে মধু খাওয়া খুব ভালো। ক্যালোরি ঝরে এতেও। আবার দারুচিনিতেও গলে ফ্যাট। এগুলিতে মেদ ঝরানো ছাড়াও আরো উপকারিতা আছে যা সারাবছর আপনাকে সুস্থ ও তরতাজা রাখবে। সকালবেলায় উঠে মধু ও দারুচিনি মিশ্রিত জল পান করবেন।

৫. মেথির বীজে প্রচুর পুষ্টিগুণ রয়েছে। পানিতে সারারাত ভিজিয়ে রাখুন এর বীজ। সকালে খালিপেটে পানি ছেঁকে পান করুন।-কোলকাতা২৪