ইবিতে আবাসিক হল খোলার দাবিতে বিক্ষোভ

ইবিতে আবাসিক হল খোলার দাবিতে বিক্ষোভ

ছবি : প্রতিনিধি

আবাসিক হল খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। রবিবার ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও উপাচার্যের বাসভবনের সামনে দুই ঘন্টা অবস্থান কর্মসূচী পালন করেন তাঁরা। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করে তাঁদের দাবির কথা জানান। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন হল খোলার ব্যাপারে কোন সিদ্ধান্ত দিতে না পারায় আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তাঁরা।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে এলে প্রক্টরিয়াল বডির বাঁধার মুখে পড়ে। একপর্যায়ে বাঁধা উপেক্ষা করে মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন শিক্ষার্থীরা। পরে তাঁরা উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে অবস্থান নেন। এ সময় ‘প্রশাসনের প্রহসন মানিনা মানবোনা’, ‘শিক্ষকরা ভিতরে, আমরা কেন বাহিরে?’ ‘লাথি মার ভাঙরে তালা, খুলে ফেল হলের তালা, ‘ভাঁওতাবাজি বন্ধ কর, হলগুলো অপেন কর’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা।

অবস্থান চলাকালে শিক্ষার্থীদের একটি প্রতিনিধ দল বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে সাক্ষাৎ করে। এসময় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন ও  রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে উপাচার্য বলেন, ‘আমি শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একমত। কিন্তু আমরা চাইলেই হল খোলার ঘোষণা দিতে পারবো না। এটা আমাদের হাতে নেই। এ সপ্তাহের শেষে শিক্ষামন্ত্রণালয়ে মিটিং রয়েছে। আমরা সেখানে দাবিগুলো তুলে ধরব।’

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন হল খোলার বিষয়ে কোন সিদ্ধান্ত দিতে না পারায় আগামীকালও বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করে বেলা দুইটায় অবস্থান তুলে নেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, ‘হল খোলার সিদ্ধান্ত যেহেতু বিশ্ববিদ্যালয় প্রশাসনের হাতে নেই তাই সরকারি সিদ্ধান্ত না আসা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।’