হল খোলাসহ ৬ দফা জা‌বি শিক্ষার্থী‌দের

হল খোলাসহ ৬ দফা জা‌বি শিক্ষার্থী‌দের

ছয় দফা দাবি উপস্থাপন করেছেন জাবি শিক্ষার্থীরা। - ছবি : সংগৃহীত

স্থানীয়দের হামলার পর হল খোলাসহ ছয় দফা দা‌বি উত্থাপন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জা‌বি) শিক্ষার্থীরা।

রবিবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে এ দা‌বিগু‌লো তু‌লে ধ‌রেন।

দা‌বিগু‌লো হ‌লো, ‘পরিকল্পিত এই সন্ত্রাসী হামলার দ্রুত বিচার করার জন্য ২৪ ঘণ্টার ম‌ধ্যে প্রশাস‌নের পক্ষ থে‌কে মামলা কর‌তে হ‌বে। ক্যাম্পাস সংলগ্ন গেরুয়াতে অবস্থিত শিক্ষার্থীদের পুলিশি হেফাজতে ক্যাম্পাসে নিয়ে আসতে হবে, শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে সকল আবাসিক হল খুলে দিতে হবে, শুধু আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয় বহন করলেই হবে না, ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের ক্ষতিপূরণ দিতে হবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে, ক্যাম্পাস ও আশেপাশের সকল শিক্ষার্থীর দায় প্রশাসনকে নিতে হবে, এই ঘটনাকে কেন্দ্র করে যে অস্থিতিশীল
পরিস্থিতির সৃষ্টি হয়েছে তার দায় কর্তৃপক্ষকে নিতে হবে। এই দায় শিক্ষার্থীদের নয়।’

এ বিষ‌য়ে মামলার দায়িত্বে থাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার (নিরাপত্তা) জেফরুল হাসান চৌধুরি সজল জানান, গতকাল শনিবার রাতে আমরা মামলা করতে গিয়েছিলাম। কিন্তু কিছু সংশোধনী থাকায় রাতে আর মামলাটি করা হয়নি। সকালে ওইসব বিষয় সংশোধন করা হয়। এখন সবকিছু ঠিক থাকলে সন্ধ্যার মধ্যেই মামলা করা হবে।

এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে গেরুয়ায় স্থানীয়রা খাবারের দোকানে খাবার সরবরাহ এবং খাবারের পার্সেল সার্ভিস বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ জানিয়েছেন গেরুয়ায় অবস্থান নেয়া শিক্ষার্থীরা। এতে করে খাবারের সংকটে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। এই সংকট নিরসনে হল খুলে দেয়া ও হ‌লে খাদ্যসহ সকল ইউ‌টি‌লি‌টি সু‌বিধা দেয়ার বিকল্প কিছু নেই বলে দা‌বি করেন তারা।