হল খোলার দাবি : ইবিতে বিক্ষোভ অব্যাহত, শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি

হল খোলার দাবি : ইবিতে বিক্ষোভ অব্যাহত, শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি

ছবি : প্রতিনিধি

আবাসিক হল খুলে দেয়ার দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। সোমবার ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও আবাসিক হলগুলোর সামনে অবস্থান কর্মসূচী পালন করেন তাঁরা। এ ছাড়াও হল খোলার ব্যাপারে শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানান তাঁরা।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বেলা সাড়ে ১১টায় ক্যাম্পাসের ডায়না চত্ত্বর থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল শুরু করেন। মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও শেখ রাসেল হলের সামনে দুই ঘন্টা অবস্থান কর্মসূচী পালন করেন তাঁরা। পরে দুপুরে শিক্ষামন্ত্রণালয় কর্তৃক আগামী ১৭ মে হল খোলার ঘোষণা দিলে শিক্ষার্থীরা এ সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যাক্ত করে প্রতিবাদ জানান এবং সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানান। একইসাথে আগামীকাল মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করে পরবর্তী কর্মসূচী ঘোষণা করা হবে বলে জানান তাঁরা।

শিক্ষার্থীরা বলেন, ‘আমরা হল খোলার ব্যাপারে সরকারের সিদ্ধান্ত মানতে পারছি না। এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাচ্ছি। অবিলম্বে হল খোলা না হলে আমাদের আন্দোলন চলমান থাকবে। আগামীকাল সংবাদ সম্মেলন করে পরবর্তী কর্মসূচী ঘোষণা করা হবে।’

এ দিকে শিক্ষামন্ত্রণালয় কর্তৃক পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। এ ছাড়াও সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন ও ছাত্র মৈত্রী। পৃথক বিবৃতিতে শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্ত শিক্ষার্থীদের হতাশ করেছে দাবি করে এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানায় সংগঠনদুটি।

হল খোলার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘হল খোলার ব্যাপারে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে সেটাই চূড়ান্ত।’ পরীক্ষার বিষয়ে তিনি বলেন, ‘আগামীকাল অনুষদীয় ডিনদের নিয়ে সভা ডাকা হয়েছে। সেখানে পরীক্ষার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।