অস্ট্রেলিয়ায় আবার চালু হচ্ছে ফেসবুক

অস্ট্রেলিয়ায় আবার চালু হচ্ছে ফেসবুক

অস্ট্রেলিয়ায় আবার চালু হচ্ছে ফেসবুক

অস্ট্রেলিয়ায় সরকারের সাথে সমঝোতায় দেশটির গ্রাহকদের জন্য কনটেন্ট দেখা ও শেয়ার করার সুযোগ আবার চালু করছে ফেসুবক। অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী জোশ ফ্রাইডেনবার্গ ও ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গের মধ্যে সপ্তাহব্যাপী আলোচনার পর মঙ্গলবার এই সমঝোতায় পৌঁছার কথা এক যৌথ বিবৃতিতে জানানো হয়।

এর আগে ১৮ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ায় ব্যবহারকারীদের জন্য তাদের প্লাটফর্মের সকল কনটেন্ট দেখা ও শেয়ার করার সুযোগ বন্ধ করে দেয় ফেসবুক। অস্ট্রেলিয়ার সংবাদপত্র প্রকাশকদের ফেসবুকে প্রচারিত তাদের বিভিন্ন নিউজ কনটেন্টের জন্য অর্থ পরিশোধের জন্য আইন প্রণয়নের জেরে এই পদক্ষেপ নেয় সোশ্যাল মিডিয়া জায়ান্ট।অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষে এর আগে ১৭ ফেব্রুয়ারি ওই আইনের খসড়া অনুমোদন করা হয়।

খসড়া আইনে চারটি সংশোধনের মাধ্যমে ফেসবুকের সাথে সমঝোতায় পৌঁছে অস্ট্রেলিয়ার সরকার। এর মধ্যে অস্ট্রেলিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমের সাথে কোনো প্রকার বিবাদে সরকারের নিয়োগ দেয়া মধ্যস্থতাকারীর হস্তক্ষেপের আগে ফেসবুকের মীমাংসা করে নিতে দুই মাসের সময়সীমা ও মধ্যস্থতাকারীর মীমাংসা না মানতে বাধ্যবাধকতা না থাকার বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

ফেসবুক অনলাইনে প্রকাশিত এক বিবৃতিতে বলে, ‘অস্ট্রেলিয়ার সরকারের বিভিন্ন পরিবর্তন ও নিশ্চয়তায় আমরা সন্তুষ্ট, আমাদের প্ল্যাটফর্ম থেকে প্রকাশকদের মূল্য দেয়ার সাথে সাথে তাদের প্ল্যাটফর্ম থেকে আমরা যে মূল্য পাই সেই বিষয়ে বাণিজ্যিক চুক্তির অনুমোদনের জন্য যা আমাদের মূল উদ্বেগের বিষয় ছিল।’

অর্থমন্ত্রী জোশ ফ্রাইডেনবার্গ এক বিবৃতিতে বলেন, ‘যে পন্থায় আইন প্রয়োগ করা হবে, তাতে এই সংশোধন ডিজিটাল প্লাটফর্ম ও সংবাদমাধ্যমের ব্যবসায় আরো স্বচ্ছতা দান করবে এবং সংবাদ মাধ্যমের ব্যবসায় নায্য প্রতিদান নিশ্চিতের কাঠামোকে শক্তিশালী করবে।’মন্ত্রী আরো বলেন, ‘সরকারকে ফেসবুক জানিয়েছে অস্ট্রেলিয়ায় সংবাদ সংশ্লিষ্ট পেজগুলো কিছুদিনের মধ্যে আবার চালু করতে যাচ্ছে।’

সূত্র : আলজাজিরা ও আনাদোলু এজেন্সি