রাতে পাশে থাকুক এক টুকরো লেবু

রাতে পাশে থাকুক এক টুকরো লেবু

লেবুর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কমবেশি জানেন না এমন কেউ নেই।

অবশ্যই রাতে বিছানার পাশে ফোন নিয়ে শোয়ার অভ্যাস আমাদের সকলের। কিন্তু এই অভ্যাস যে একেবারেই ঠিক নয় তা আমরা জানি। তাই এবার সেই স্থানে আসুক এক টুকরো লেবু। অবাক হলেন তো? লেবুর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কমবেশি জানেন না এমন কেউ নেই। তাই এবার থেকে ঘুমের আগে এই লেবুকেই বানান আপনার শয্যাসঙ্গী।

১. যদি ঠাণ্ডা লাগার কারণে আপনার নাক বন্ধ হয়ে থাকে, তবে কাটা লেবু আপনার বিছানার পাশে রাখুন। এতে আপনার ঘুম নষ্ট হবে না।

২. লেবুর গন্ধ পেলে পোকামাকড় ধারে-কাছে ঘেঁষে না। রাতে শোয়ার আগে এক টুকরো লেবু বিছানার কাছে রাখুন এবং আলো নিভিয়ে ফেলুন। লেবুর গন্ধ ও অন্ধকারের কারণে সমস্ত পোকামাকড় দূরে চলে যাবে এবং আরামে ঘুমাতে পারবেন আপনি। আবার চাইলে লেবুতে লবঙ্গ দিয়েও রাখতে পারেন।

৩. আপনি কি স্ট্রেসে ভুগছেন এবং সারাদিনের মধ্যে নিজের জন্য সময় পাচ্ছেন না? এই সমস্যার কারণে মানুষের মানসিক ও শারীরিক স্বাস্থ্যও ক্ষতিগ্রস্থ হয়, যা ভবিষ্যতে মারাত্মক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। তবে এই নিয়ে আপনার চিন্তা করার দরকার নেই। লেবুর টুকরো বিছানার কাছে রেখে দিন ঘুমানোর ঠিক আগে। এই ফলটি আমাদের মস্তিষ্ককে আরাম প্রদান করে। লেবুর গন্ধ মনকে শান্ত করে এবং তাড়াতাড়ি ঘুম আসতে সাহায্য করে। লেবুতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য মস্তিষ্ককে শান্ত করে।

৪. যে ঘরে ঘুমাচ্ছেন সেই ঘরের পরিবেশ ভালো হওয়া উচিত। তাই লেবু রাখুন। আপনার ঘরকে সতেজ রাখবে। দেখবেন ঘরটা নিমেষেই ফ্রেশ লাগবে লেবুর গন্ধে।

৫. বয়স ৪০ এর কোঠা পেরোলেই উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন অনেকে। এটি নিয়ন্ত্রণে রাখবে এক টুকরো লেবু। এটি ব্লাড সার্কুলেশন বাড়ায়। তবে নিম্ন রক্তচাপের রোগীরাও যদি রাতে শোওয়ার সময় বিছানার পাশে লেবুর টুকরো রাখেন, তবে সকালে সতেজ অনুভব করবেন। বলা হয় যে লেবুর গন্ধের কারণে এমন হয়।

৬. লেবুর অ্যান্টি-ব্যাকটিরিয়াল গুণ ও অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ শ্বাস নিতে সাহায্য করে। আপনি যদি হাঁপানি বা সর্দিতে ভোগেন, তবে আপনার বিছানার কাছে লেবু রাখুন। আবার যারা শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন তারা এটি করুন। -কোলকাতা২৪