টেস্ট ক্রিকেটে বল হাতে রেকর্ড গড়লেন রুট

টেস্ট ক্রিকেটে বল হাতে রেকর্ড গড়লেন রুট

ইংল্যান্ড ক্যাপ্টেন হিসেবে ইয়ান বোথাম ও বব উইলিসকেও ছাপিয়ে গেলেন রুট -সংগৃহীত ছবি

তিনি শুধু স্পিন বল ভালো খেলেন, তা নয়। তাঁর স্পিন ব্যাটসম্যানদের কাবুও করে দিতে পারে। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) জো রুটের দুরন্ত স্পিন বোলিংয়ের সাক্ষী থাকল বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। আহমেদাবাদে পিঙ্ক বল টেস্টে ভারতীয় ইনিংসকে শেষ করে দিলেন রুট। মাত্র ৮ রানে ৫ উইকেট তুলে নিয়ে বল হাতে টেস্ট ক্রিকেটে রেকর্ড গড়লেন ইংল্যান্ড অধিনায়ক। ইংল্যান্ড ক্যাপ্টেন হিসেবে ইয়ান বোথাম ও বব উইলিসকেও ছাপিয়ে গেলেন রুট।
 
ইংল্যান্ডের ১১২ রানে জবাবে মাত্র ১৪৫ রান গুটিয়ে গেল ভারত। সৌজন্যে ক্যাপ্টেন রুটের দুরন্ত বোলিং। ৬.২ ওভার হাত ঘুরিয়ে মাত্র ৮ রান খরচ করে ভারতীয় ইনিংসের পাঁচ ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরান রুট। টেস্ট ক্যারিয়ারে প্রথমবার পাঁচ উইকেট নেওয়ার পাশাপাশি একগুচ্ছ রেকর্ড গড়লেন ইংল্যান্ড ক্যাপ্টেন। টেস্ট ক্রিকেটে স্পিনার হিসেবে পাঁচ উইকেট নেওয়ার ক্ষেত্রে ইকনোমিক বোলিং এটাই।

মোতেরায় নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে প্রথম পিঙ্ক বল টেস্টে ছড়ি ঘোরাচ্ছেন স্পিনাররা। ইংল্যান্ড ইনিংসের ৯টি উইকেট তুলে নিয়েছিলে ভারতীয় দুই স্পিনার অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিন। ৩৮ রান দিয়ে অক্ষর ৬টি এবং ২৬ রানে ৩টি উইকেট নিয়েছিলেন অশ্বিন। আর ভারতীয় ইনিংসেও ৯টি উইকেট তুলে নেন ইংল্যান্ডের দুই স্পিনার জো রুট ও জ্যাক লিচ। রুট ৮ রান খরচ করে ৫টি এবং লিচ ৫৪ রান দিয়ে চারটি উইকেট নেন।

ইংল্যান্ড ক্যাপ্টেন হিসেবে টেস্টে সেরা বোলিং রুটের। এদিন তিনি ছাপিয়ে যান ইয়ান বোথাম ও বব উইলিসকে। ১৯৮১ সালে এজবাস্টনে ১১ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন বোথাম। আর ১৯৮৩ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩৫ রানে পাঁচ উইকেট নিয়েছেন ক্যাপ্টেন উইলিস। তাঁর পর থেকে ইংল্যান্ড ক্যাপ্টেন হিসেবে টেস্টে পাঁচ উইকেট নিলেন রুট।

রুটের পাঁচ শিকার ঋষভ পন্ত (১) রবিচন্দ্রন অশ্বিন (১৭), ওয়াশিংটন সুন্দর (০), অক্ষর প্যাটেল (০) এবং জসপ্রীত বুমরাহ (১)। পাঁচটি উইকেটের মধ্যে প্রথম তিনটি আসে তিন ওভারে কোনও রান না-খরচ করে। তারপর শেষ দু’টি উইকেটের জন্য খরচ করে মাত্র ৮ রান। রুটের বিধ্বংসী স্পিনের সামনে তিন উইকেটে ১১৪ রান থেকে ১৪৫ রানে শেষ হয়ে যায় ভারতীয় ইনিংস। শেষ সাত উইকেটে মাত্র ৩১ রান যোগ করে ভারত। রুটের স্পিনের বিরুদ্ধে ৩৩ রানের বেশি লিড নিতে ব্যর্থ হন ভারতীয় ব্যাটসম্যানরা। ভারতীয় ইনিংসেও মাত্র পাঁচ ব্যাটসম্যান দু’ অংকের রানে পৌঁছন। রোহিতের ৬৬ ছাড়া বিরাট কোহলির ২৭, শুভমন গিল ১১, ১৭ রান করেন অশ্বিন। আর ১০ রানে অপরাজিত থাকেন ইশান্ত শর্মা।  -কোলকাতা২৪