পাবনার ইছামতি নদীর অবৈধ দখলমুক্ত করা হবে: নৌ প্রতিমন্ত্রী

পাবনার ইছামতি নদীর অবৈধ দখলমুক্ত করা হবে: নৌ প্রতিমন্ত্রী

ছবি : প্রতিনিধি

পাবনার কাজিরহাট-আরিচা নৌরুটে ফেরি সার্ভিসের উদ্বোধন উপলক্ষে আয়োজিত জনসভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পাবনার ইছামতি নদীর অবৈধ দখলদার উচ্ছেদের পর ড্রেজিং করা হবে এবং নাব্যতা ফিরিয়ে আগের ন্যায় এর ঐতিহ্য ফিরিয়ে আনা হবে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) কাজিরহাট উচ্চ বিদ্যালয় মাঠে বিআইডব্লিউটিএ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে খালিদ মাহমুদ চৌধুরী এমপি এ কথা বলেন।

নৌ প্রতিমন্ত্রী বলেন, নৌপথ এবং দক্ষ জনশক্তি তৈরীতে বর্তমান সরকার ৪টি মেরিন একাডেমী তৈরী করেছে। যা দেশ স্বাধীনের কোন সরকার এ ধরণের পদক্ষেপ গ্রহণ করেননি। সমুদ্র জয় শেখ হাসিনার অবদান। ১৯৯৮ সালে আরিচা-কাজিরহাট নৌরুটটি বন্ধ হয়। প্রায় দু’যুগ পর আবার চালু করা হলো।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে ৩০ বছর আগেই স্বাধীনতার সুখ পেত জনগণ। কিন্তু তাকে হত্যা করায় এই সুখ পাচ্ছেন ৫০ বছর পর আওয়ামীলীগের নেতৃত্বাধীন জননেত্রী শেখ হাসিনার সরকার আমলে।

তিনি অনুষ্ঠানস্থলে উপস্থিত ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয় এমপির উদ্দেশ্যে বলেন, দেশের উল্লেখযোগ্য ১৭ জেলার মধ্যে পাবনা একটি জেলা। এই পাবনায় ক্রিকেটের উন্নয়নে নজর দেয়ার আহবান জানান।

একই সাথে ঈশ্বরদী পাবনা ঢালারচর রেললাইন অচিরেই বঙ্গবন্ধু সেতুর সাথে সংযুক্ত নিয়ে চিন্তাভাবনা চলছে বলে জানান তিনি। এছাড়াও নৌপথগুলো সচল করতে বিআইডব্লিউটিএ ও পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে নৌপরিবহন মন্ত্রণালয় কাজ করছে বলে দাবী করেন প্রতিমন্ত্রী।

বিআইডব্লিউটিএ-এর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তৃতা করেন পাবনা-১ আসনের সংসদ সদস্য,  স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এডভোকেট শামসুল হক টুকু,  পাবনা-২ আসনের সংসদ সদস্য,  জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আহমেদ ফিরোজ কবির, মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নাঈমুর রহমান দূর্জয়, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ রেজাউল রহিম লাল,  পাবনা-২ আসনের সাবেক সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজু, জেলা প্রশাসক কবীর মাহমুদ, পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান প্রমুখ। সমাবেশে জেলা ও উপজেলা আওয়ামী ও অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জনসভা শেষে নির্মাণাধীন পাবনা মেরিন একাডেমী পরিদর্শন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এ সময় তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, কাজিরহাট-আরিচা নৌরুটি চালু হলো এ সরকারের একটি উন্নয়নমূলক কর্মকান্ড