আফগানিস্থানে গাড়ী বোমা হামলা, নিহত ১০

আফগানিস্থানে গাড়ী বোমা হামলা, নিহত ১০

ছবি সংগৃহিত।

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় জাবুল প্রদেশের এক হাসপাতালে ভয়াবহ গাড়িবোমা হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০০জন। হতাহতদের অধিকাংশই রোগী ও চিকিৎসক। খবরঃ  ও বিবিসি। বৃহস্পতিবার সকালে জাবুল প্রদেশের কালাত শহরের ওই হাসপাতালে গাড়িবোমা হামলা চালানো হয়। হামলায় ১০ জন নিহত এবং ১০০ আহত হয়েছেন  বলে খবর পাওয়া গেছে। জাবুল প্রদেশের গভর্নর জানান, হামলায় হাসপাতাল ভবনটিও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

হাসপাতাল সংলগ্ন আবাসিক এলাকার বাসিন্দারা জানান, বৃহস্পতিবার ভোরে বিকট শব্দে বোমাটি বিস্ফোরিত হয়। এর প্রভাবে তাদের ঘরবাড়ি কেঁপে উঠেছিলো। বোমা হামলার পর স্থানীয় সময় ৬টার দিকে শুরু হয় গোলাগুলি। হামলার পর গোটা হাসপাতাল এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। সেখানে চিকিৎসা নিতে আসা রোগীদের সন্ধানে ঘটনাস্থলে ছুটে যান তাদের স্বজনেরা।

এদিকে হামলার পরপরই দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে তালেবান। দলের মুখপাত্র কারি ইউসুফ আহমাদি ওই বিবৃতিতে বলেন, হাসপাতালে হামলা চালানো তাদের উদ্দেশ্য ছিলো না। তারা আফগান নিরাপত্তা বিভাগ ন্যাশনাল ডিরেকটোরেট অব সিক্যুরিটি (এনডিএস) ভবনকে লক্ষ্য করে হামলাটি চালিয়েছিলো। কিন্তু হামলায় ওই ভবন সংলগ্ন হাসপাতালটিও ক্ষতিগ্রস্ত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালেবানদের সঙ্গে চলমান আলোচনা বাতিল ও তাদের সঙ্গে কোনোরকম শান্তি চুক্তির সম্ভবনা নাকচ করে দেয়ার পর সেখানে নতুন করে হামলা শুরু করেছে  তালেবান।