সুচির বিরুদ্ধে নতুন মামলা

সুচির বিরুদ্ধে নতুন মামলা

সুচির মুক্তির দাবিতে বিক্ষোভকারীর হাতে ধরা প্ল্যাকার্ড - ছবি : সংগৃহীত

সেনা বাহিনীর হতে মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচির বিরুদ্ধে ‘আতঙ্ক তৈরিকারী’ তথ্য প্রকাশের মাধ্যমে ‘জনশান্তি ভঙ্গের’ অভিযোগসহ দুইটি নতুন মামলা দায়ের করেছে দেশটি সেনা সরকার। 

সোমবার (০১ মার্চ) দেশটির এক আদালতে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানীতে তাকে উপস্থিত করার পর তার বিরুদ্ধে নতুন দুইটি অভিযোগ আনা হয়।

রাজধানী নেপিডোর আদালতের শুনানীতে অংশ নেয়া ৭৫ বছর বয়সী নেত্রী সুস্থ আছেন বলে ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সকে জানান তার আইনজীবী মিন মিন সো।

এর আগে ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পরপরই ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সুচিকে গ্রেফতার করা হয়।

ওই সময় তার বিরুদ্ধে অবৈধভাবে ছয়টি ওয়াকিটকি রেডিও সংরক্ষণ ও নির্বাচনের সময় করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জাতীয় দুর্যোগ আইন লঙ্ঘন করে প্রচারণা চালানোর অভিযোগ আনা হয়।

সোমবার সুচির বিরুদ্ধে আনা তৃতীয় অভিযোগে ঔপনিবেশিক যুগের দণ্ডবিধির আওতায় ‘আতঙ্ক তৈরিকারী’ তথ্য প্রকাশের মাধ্যমে ‘জনশান্তি ভঙ্গের’ দায়ে তাকে অভিযুক্ত করা হয়।

দেশটির টেলিকমিনিকেশন আইনের অধীনে সুচির বিরুদ্ধে চতুর্থ একটি অভিযোগে আনা হয়।

সুচির বিরুদ্ধে শুনানীর পরবর্তী তারিখ আগামী ১৫ মার্চ।

ক্ষমতাচ্যুত নেত্রীর অপর এক আইনজীবী খিন মঙ জাও বলেছেন, শুনানীর আগে তারা সুচির সাথে কথা বলতে পারেননি।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সূত্র : আলজাজিরা