রাবি’র ভর্তি পরীক্ষা ১৪ জুন

রাবি’র ভর্তি পরীক্ষা ১৪ জুন

রাবি’র ভর্তি পরীক্ষা ১৪ জুন -সংগৃহীত ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৪ জুন থেকে শুরু হয়ে চলবে ১৬ জুন পর্যন্ত। তিনটি ইউনিটে প্রতিদিন তিন শিফটে পরীক্ষা হবে বলে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত হয়।

সোমবার (০১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপ-কমিটির সভায় অনুষ্ঠিত হয়। সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, ‘আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ১৫ জুন ‘এ’ ইউনিট এবং ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেয়া হবে।

পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩ শিফটে ৩ দিনে। সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে ১টা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস সূত্রে জানা গেছে, আগামী ৭ মার্চ থেকে প্রাথমিক আবেদন শুরু হয়ে ১৮ মার্চ পর্যন্ত চলবে। এরপর চূড়ান্ত আবেদন ২৩ মার্চে শুরু হয়ে ৩১ মার্চ শেষ হবে। এর মধ্যে প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা ও চূড়ান্ত আবেদন ফি ১ হাজার ১০০ টাকা টাকা করা হয়েছে। এতে প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছুর পরীক্ষার সুযোগ দেয়া হবে।

ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা ৪ হাজার ১৯১টি। অতীতে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ৮০টি এমসিকিউ প্রশ্নে ১ ঘন্টায় ১০০ নম্বরের পরীক্ষা হবে। ৫টি ভুলের জন্য ১ মার্ক কাটা যাবে। দ্বিতীয় বার ভর্তির সুযোগ থাকছে না। এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট পাওয়া যাবে।