মঙ্গলের মাটিতে ‘পারসিভের‌্যান্স’

মঙ্গলের মাটিতে ‘পারসিভের‌্যান্স’

ছবি: নাসা

সম্প্রতি লালগ্রহে পাড়ি জমিয়েছে নাসার রোবট পারসিভের‌্যান্স। তবে নাসার এ যান টি কি অবস্থায় আছে সে সম্পর্কে কোন তথ্য জানায় নি মহাকাশ গবেষণা সংস্থাটি। মঙ্গলে উপস্থিত নাসা’র ‘পারসিভের‌্যান্স’ মঙ্গল যানটিকে দূর থেকে কেমন দেখতে লাগে? ছবি প্রকাশ করেই সেই রোমাঞ্চকর দৃশ্য সাধারণের সামনে তুলে ধরল ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)। ১৯ ফেব্রুয়ারি মঙ্গলে উপস্থিত হয়ে লালগ্রহের একাধিক ছবি পাঠিয়েছিল এই যানটি। কিন্তু এতদিন বোঝার উপায় ছিল না, আকাশ থেকে গ্রহপৃষ্ঠে এই যানটির অবস্থান দেখতে কেমন লাগে। এবার সেই ছবিও এল প্রকাশ্যে।

‘দি ট্রেস গ্যাস অরবিটার’, পারসিভের‌্যান্সের ছবি তুলে গত ২৫ ফেব্রুয়ারি পৃথিবীতে পাঠায়। মঙ্গলের ‘জেযেরো’ গর্তের সামনে এই যানটি রয়েছে বলে ছবিতে দেখা গিয়েছে। এ ছাড়াও দেখা গেছে, যানটির অবতরণের সরঞ্জাম (ল্যান্ডিং ভেহিকেল)-এর অন্য উপাদানগুলিকেও।

ছবিটিতে দেখা যাচ্ছে, লালগ্রহের ধুসর পৃষ্ঠে বড় দু’টি গহ্বরের থেকে প্রায় সমান দূরত্বে এই যানটি অবস্থান করছে। নাসার পক্ষ থেকে বলা হয়েছে, শক্তিশালী একটি ক্যামেরা রয়েছে পারসিভের‌্যান্স যানটিতে। সেই ক্যামেরা ব্যবহার করে যানটি মঙ্গলের একাধিক পাথর খতিয়ে দেখবে। তারপর নমুনা সংগ্রহ করা হয়ে গেলে যানটি পৃথিবীতে ফিরবে। মঙ্গলের সেই সব নমুনা পাথরগুলিকে পরীক্ষা করে দেখা হবে। -আনন্দবাজার