১১ এপ্রিল লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন

১১ এপ্রিল লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন

১১ এপ্রিল লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন -সংগৃহীত ছবি

কুয়েতের আদালতের মাধ্যমে দণ্ডপ্রাপ্ত হওয়ার কারণে সংসদ সদস্য পদ হারানো শহীদ ইসলাম পাপুলের। তিনি লক্ষ্মীপুর-২ আসনের সাংসদ ছিলেন। পদ হারানোর ফলে উক্ত পদ শূণ্য ঘোষণা করে নির্বাচন কমিশন। উক্ত আসনে উপনির্বাচন ১১ এপ্রিল অনুষ্ঠিত হবে।

বুধবার (০৩ মার্চ) নির্বাচন কমিশন ভবনে এক বৈঠক শেষে এসব তথ্য জানান ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার। ইভিএমে এ উপনির্বাচন করার সিদ্ধান্ত নেয়া হয় কমিশন সভায়। এ উপনির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব দেয়া হয়েছে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে।

সচিব বলেন, অংশগ্রহণমূলক নির্বাচনের আশা করছে কমিশন।

তিনি আরও বলেন, এই দিন ১১টি পৌরসভা ৩৭১ টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে ২২ ফেব্রুয়ারি সংসদ সচিবালয় পাপুলের সংসদ সদস্য পদ বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এতে গত ২৮ জানুয়ারি থেকে তার পদ শূন্য দেখানো হয়েছে।

মনোয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ মার্চ, বৃহস্পতিবার। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৯ মার্চ, শুক্রবার। প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ, বুধবার।

সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘কুয়েতে ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শহীদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য পদে থাকার যোগ্য নয়। সেই কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি হতে তার আসন শূন্য হয়েছে।’

ঘুষ দেয়ার মতো ফৌজদারি অপরাধে চার বছরের সাজাপ্রাপ্ত হয়ে কুয়েতের কারাগারে বন্দি এখন পাপুল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র এমপি ছিলেন তিনি।