কে খেলবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল?

কে খেলবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল?

টেস্ট চ্যাম্পিয়নশিপ ট্রফি -সংগৃহীত ছবি

মাত্র দুই দিনের মধ্যে গত সপ্তাহে শেষ হয়ে যাওয়া টেস্ট নিয়ে বহু আলোচানা-সমালোচনা শেষ না হতেই সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচে মাঠে ফিরছে স্বাগতিক ভারত ও সফরকারী ইংল্যান্ড। লর্ডসে অনুষ্ঠেয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করার লক্ষ্য নিয়েই আগামীকাল শুরু হওয়া টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে স্বাগতিক টিম ইন্ডিয়া।

বিশ্বের সর্ববৃহৎ ভেন্যু নরেন্দ্র মোদি স্টেডিয়ামের প্রথম ম্যাচে সফরকারী ইংল্যান্ড মাত্র দুই দিনেই পরাজিত হয়। যা ছিল ইতিহাসের সবচেয়ে স্বল্প সময়ের টেস্ট ম্যাচের একটি। এরপর থেকেই ম্যাচের পিচ নিয়ে শুরু হয়েছে নানা সমালোচনা। অনেকের মতেই পিচ স্পিন সহায়ক হলেও মোটেই মান সম্মত ছিলনা।

ম্যাচটি জিতে চার টেস্ট সিরিজে ভারত ২-১ ব্যবধানে এগিয়ে যাওয়ার পাশাপশি ইংল্যান্ডকে ছুঁড়ে ফেলেছে বিশ্ব চ্যাম্পিয়নশীপের দৌঁড় থেকে।
দিবা-রাত্রির এ ম্যাচে ইংল্যান্ড অধিনায়ক জো রুট তার পার্ট টাইম স্পিন দিয়ে বিস্ময়করভাবে ৮ রানে ৫ উইকেট শিকার করেন। ১৯৩৫ সালের পর সবচেয়ে কম সময় স্থায়ী টেস্ট ম্যাচটিতে খেলা হয়েছে মাত্র ৮৪২ বল।

বিশ্বের সবচেয়ে ধনী ও শক্তিশালী ভারতীয় বোর্ড নিম্ন মানের পিচ তৈরি করেছে বলে অভিযোগ তুলে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে জবাব চেয়েছে ইংল্যান্ডের সাবেক খেলোয়াড়রা।

তবে, ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তী ভিভ রিচার্ডস বলেছেন, ইংল্যান্ডের উচিত ‘হাহাকার ও কান্নাকাটি’ বন্ধ করা এবং কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়া।
তবে ইংল্যান্ড দল অধিকাংশ সময়ই এ সব বিতর্ক থেকে দূরে থেকেছে এবং বোলিং কোচ জিতান প্যাটেল বলেছেন সফরকারীরা ভারতীয় স্পিন আক্রমণ মোকাবেলার উপায় খুঁজছে।

প্যাটেল সাংবাদিকদের বলেন, ‘আশা করছি শেষ ম্যাচটিও স্পিনিং উইকেটে হবে। আমাদের উপায় খুঁজে বের করতে হবে, বিশেষ করে টসে জিতলে প্রথমে আমাদের ভাল একটা সংগ্রহ দাঁড় করাতে হবে।’

‘ এ নিয়ম তৈরি করেছে কে?’
ইংলিশ স্পিনার জ্যাক লিচ বলেছেন, ইংল্যান্ড ড্রেসিং রুমের চেয়ে ভারতীয় গণমাধ্যমেই পিচ নিয়ে বেশি আলোচনা হয়েছে।
প্রথম তিন টেস্টে ১৬ উইকেট শিকার করা লিচ বলেন,‘খেলাটা আমাদের জন্য এখনো একটা দোজখ।’
‘অবশ্যই এ ম্যাচ জিতলে আমরা সিরিজ ড্র করবো। আমি মনে করছি সেটা হবে আমাদেও জন্য অনেক বড় কিছু এবং সত্যিকারার্থেই সেটা করতে আমাদের মোটিভেটেড হওয়া উচিত।’

তিনি আরও বলেন, ‘ড্রেসিং রুমে আমরা কেবলমাত্র আরো ভাল করার চেস্টা করছি এবং পরবর্তী এ ম্যাচের জন্য প্রস্তুত হয়েছি।’

ইতোমধ্যেই প্রথমবারের মত শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। ফাইনাল নিশ্চিত করতে বিরাট কোহলির দলকে এ ম্যাচ জয় কিংবা ড্র করলেই চলবে। কিন্তু ইংল্যান্ড জয়ী হলে লর্ডসের ফাইনালে উঠবে অস্ট্রেলিয়া।