কর্মক্ষেত্রে অবসাদে মানসিক যত্ন নিন

কর্মক্ষেত্রে অবসাদে মানসিক যত্ন নিন

অবসাদ থেকে নানা সম্ভাবনা মাথায় আসে যা আস্তে আস্তে আপনার স্নায়ুতন্ত্রকে দুর্বল করে দেয়। -ছবি: সংগৃহীত

অবসাদ এমন এক রোগ যা যে কোনো ক্ষেত্রে দেখা দিতে পারে। কাজ হোক বা ব্যক্তিগত জীবন দুটোই প্রভাবিত হয় এর দ্বারা। তবে আপনি যত নিজেকে সকলের থেকে দূরে সরাবেন এটি আপনাকে তত জড়িয়ে ধরবে। তাই সবার আগে বোঝা দরকার কী কারণে হচ্ছে এই অবসাদ। কাজের ক্ষেত্রে মূলতঃ কাজের পরিবেশ ভালো না হলে বা যাবতীয় সুবিধে না পেলে কিংবা কাজ সময়ে শেষ করতে না পারলে নিজের প্রতি বিশ্বাস হারিয়ে যায়। এর থেকে নানা সম্ভাবনা মাথায় আসে যা আস্তে আস্তে আপনার স্নায়ুতন্ত্রকে দুর্বল করে দেয়। ফলে কাজের উৎপাদন ক্ষমতা কমে যেতে পারে, কাজে যোগদানের সময় কমে যায় আবার শারীরিক ও মানসিক স্বাস্থ্য খারাপ হতে থাকে ঘন ঘন।

এখন প্রশ্ন হলো কোন কোন সংকেত দেখে বুঝবেন আপনি কাজের দিক দিয়ে মানসিকভাবে অবসাদগ্রস্ত?
 
১. সারাদিন কাজ নিয়ে ভাবতে থাকা। হয়তো কাল বা আজ আপনার কোনো মিটিং বা প্রেজেন্টেশন আছে, আপনি এখন থেকেই তা নিয়ে চিন্তা করছেন বা উত্তেজিত হয়ে পড়ছেন এটা ভেবে যে কোনো কারণে যদি আপনার পারফর্মেন্স খারাপ হয় তাহলে কী ফল হতে পারে। এর প্রভাবে আপনি রেগে যাচ্ছেন বা কাঁদছেন বা কথা বলছেন না কারুর সাথে এমনটাও হতে পারে।

২. কাজ করার কোনো উৎসাহ পাচ্ছেন না। কাজের কথা ভাবলেই মনে হচ্ছে কোনো বাহানা দেখিয়ে ছুটি নিয়ে নিন বা বাড়িতে বসে থাকুন চুপচাপ। একটা দুঃখ ভোর করছে আপনাকে অফিসের নাম শুনলেই।
 
৩. কাজের যে কোনো জিনিস বারবার মনে না রাখা বা নতুন কোনো কাজ এলে সেটা মনে করার চেষ্টা না করাটাও একটা লক্ষণ।

৪. খিদে না পাওয়া বা খাবারের সময় বমিভাব, মাথাব্যথা বা ওজন হঠাৎ বেড়ে যাওয়া কিংবা কমে যাওয়া। কাজের ফাঁকে ঘুমিয়ে পড়া বা বাড়িতে বেশি সময় ঘুমিয়ে কাটানো। এসবের ফলে আপনার ত্বকেও দেখা দেয় ডার্ক সার্কেল, বলিরেখা, ব্রণ, কালো ছোপ। -কোলকাতা২৪