যে সকল শরীরে দরকার ডিমের পুষ্টি

যে সকল শরীরে দরকার ডিমের পুষ্টি

বিবাহিত, অবিবাহিত, সিঙ্গেলদের একমাত্র সমস্যার সমাধান রয়েছে এই ডিমে।

ডিম আমাদের জীবনে এমন একটি দরকারি খাদ্য যা আমাদের প্রতিদিনের খাবারে জড়িয়ে রয়েছে। বিবাহিত, অবিবাহিত, সিঙ্গেলদের একমাত্র সমস্যার সমাধান রয়েছে এই ডিমে। সিদ্ধ ডিম, ভাজা ডিম, ডিমের ঝোল ছাড়াও রয়েছে এর রকমারি রান্না। তবে যেহেতু এতে অনেক প্রোটিন আছে তাই অনেকেই খাবার তালিকা থেকে একে সরিয়ে দেন। তবে শরীরের হাল ফেরাতে ডাক্তারদেরও ভরসার জায়গা এই বিশেষ খাবারটি। কিন্তু এর পুষ্টিগত গুণ যা আছে তা জানলে আপনি আজ থেকেই আবার খাওয়া শুরু করবেন।
 
১. আমাদের শরীরে যা যা পুষ্টি উপাদান লাগে সেইসব আছে এই ডিমে। আবার ভিটামিন, ক্যালসিয়াম, জিঙ্কের ভান্ডারও এটি। তাই হাড়ের মজবুতি থেকে শুরু করে সারাদিনের কাজের শক্তি সব পাবেন এই খাবার।

২. হাড়ের মজবুতি, মাসেলের শক্তি, নিম্ন রক্তচাপ বজায় রাখতে এটি খুব দরকারি। আবার চুল, নখের বৃদ্ধিতেও সাহায্য করে ডিম। একটি দিমে পাবেন ৬ গ্রাম প্রোটিন। ডিমের কুসুমে আছে ফ্যাট যা আমাদের জন্যে উপকারী। আবার রান্না করলে এই ডিমের গুণ নষ্ট হয় না।
 
৩. ডিম ঠিকঠাক খেলে হৃদরোগের সম্ভাবনা কমে যায় অনেকটা। চোখের স্বাস্থ্য রক্ষায় কাজে দেয় এন্টি অক্সিডেন্টস। অন্ধ হওয়া আটকাতে চাইলে বয়স্করা খান এই খাবারটি।

৪. এতে ক্যালোরি পরিমাণ কম থাকায় পেট ভরে যায় একটা ডিম খেলেই। তাই ওজন বাড়ার চিন্তাও নেই এতে। -কোলকাতা২৪