২০৫ রানে থামলো ইংল্যান্ডের প্রথম ইনিংস

২০৫ রানে থামলো ইংল্যান্ডের প্রথম ইনিংস

গত দু'টি টেস্টের মত অব্যাহত রইল ইংল্যান্ডের ব্যাটিং বিপর্যয় -ছবি সংগৃহীত

গত দু’টি টেস্টের মত মোতেরায় চতুর্থ টেস্টের প্রথম ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন ইংল্যান্ড। ভারতীয় বোলারদের দাপটে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে মাত্র ২০৫ রানে গুটিয়ে গেল ইংরেজরা। টিম ইন্ডিয়ার হয়ে বল হাতে নায়ক সেই অক্ষর প্যাটেল-রবিচন্দ্রন অশ্বিন জুটি।

মর্নিং সেশনে ৩ উইকেট এরপর চা-বিরতিতে ১৪৪ রানে ৫ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংলিশরা। তাই গত দু’টি টেস্টের মতই ব্রিটিশদের থেকে বড় রানের প্রত্যাশা করেননি। চা-বিরতির পর অর্থাৎ, দিনের তৃতীয় সেশনে মাত্র ৬১ রানে বাকি পাঁচ উইকেট হারাতে হল ইংরেজদের।

পঞ্চম উইকেটে বেন স্টোকসের পর ষষ্ঠ উইকেটে ড্যান লরেন্সের সঙ্গে জুটিতে ৪৫ রান যোগ করে ফের একবার লড়াইয়ের বার্তা দিয়েছিলেন ওলি পোপ। কিন্তু ২৯ রানে অশ্বিনের ডেলিভারিতে গিলের হাতে ধরা পড়েন পোপ। পোপ আউট হওয়ার পর একা লড়াই চালাচ্ছিলেন লরেন্স। কিন্তু টেল-এন্ডারদের কেউই তাঁকে সঙ্গ দিতে না পারায় দীর্ঘায়িত হয়নি ইংরেজদের ইনিংস। ৪৬ রানে আউট হন ড্যান লরেন্স। ব্রিটিশদের ইনিংস থামে ২০৫ রানে।

ভারতের হয়ে সর্বাধিক ৪টি উইকেট নেন অক্ষর প্যাটেল। ৩টি উইকেট রবি অশ্বিনের ঝুলিতে। ২টি উইকেট মহম্মদ সিরাজের এবং একটি ওয়াশিংটন সুন্দরের।

এর আগে দিনের শুরুতে মোতেরায় ভারতের বিরুদ্ধে সিরিজের শেষ টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ইংলান্ড অধিনায়ক রুট৷ শুরুটা ভালো হয়নি ইংরেজদের৷ মাত্র ৩০ রানে প্রথম তিন ব্যাটসম্যানকে হারাতে হয়। ৫ রানে ফেরেন অধিনায়ক জো রুট। দ্বিতীয় সেশনে বেন স্টোকস অর্ধশতরান করে কিছুটা রুখে দাঁড়ালেও আরও দু’টি উইকেট হারিয়ে দ্বিতীয় সেশনের সেষে কোণঠাসা হয়ে পড়ে ইংল্যান্ড। স্টোকস করেন ৫৫ রান।