গরমে আরাম ডাবের পানি

গরমে আরাম ডাবের পানি

গরমে আরাম ডাবের পানি- সংগৃহীত ছবি

গরমকাল মানেই আমরা সবসময় খুঁজতে থাকি এমন কিছু যা আমাদের শরীরে একটা শীতল অনুভূতি দেবে। অফিস বা বাড়িতে থাকলে আমরা এসির নিচে থাকি আর না হলে বাইরে বের হলে আমরা সবাই ঠান্ডা পানীয়র শরণাপন্ন হয়ে পড়ি। গরমের হাত থেকে দেহ ও মনকে ঠান্ডা রাখতেই এমনটা করে থাকি আমরা। কিন্তু এই গরমে এইসব ছেড়ে যদি প্রাকৃতিকভাবেই আপনি নিজেকে রাখতে পারেন ঠান্ডা তাহলে কেমন হয়? সেই বিশেষ উপাদানটি হলো ডাবের পানি।
 
খুব কম লোক রয়েছেন যারা ডাবের পানি ভালোবাসেন না। আবার অনেকে আছেন যারা সারা বছর ডাবের ভেতরের এই পানি পান করে থাকেন। এর কিছু বিশেষ গুণের জন্যে এর চাহিদা এতো তুঙ্গে। জেনে রাখুন সেই গুণগুলি আর আপনিও পান করা শুরু করুন ডাবের পানি।

১. অতিরিক্ত গরমে আমাদের শরীর খুব শুষ্ক ধরণের হয়ে যায়। তখন শরীরকে বারবার আদ্র রাখা দরকার। ডাবের পানি শরীরকে ডি-হাইড্রেশনের হাত থেকে বাঁচায়। ফলে শরীর থাকে আদ্র ও জলের চাহিদাও মেটায়।

২. যাদের ডায়াবেটিস রয়েছে তারাও অনায়াসে ডাবের পানি পান করতে পারেন কারণ ডাবের পানিতে চিনির পরিমাণ কম থাকে। পাশাপাশি, এই পানি খুব সহজেই ওজন কমাতে কার্যকর ভূমিকা পালন করে থাকে। পাশাপাশি, ফাইবারে ভরপুর, কাজেই খাবার হজমে সাহায্য করে।

৩. ভিটামিন সি, ম্যাগনেসিয়াম ও পটাশায়াম রক্তচাপ কমাতে সাহায্য করে। ডাবের পানিতে এই সবকটাই রয়েছে।

৪. রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করতেও ডাবের পানি বেশ উপকারী। তাই ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা রোজ তা পান করতে পারেন।

৫. ডাবের পানি সোডিয়াম-পটাশিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে আমাদের শরীরে।

এই কারণগুলির জন্যে ডাবের পানি খুবই স্বাস্থ্যকর পানীয় বলে মনে করা হয়ে থাকে। এছাড়াও ত্বকের ব্রণ বা অন্যান্য দাগের সমস্যায়ও ভালো ফল দেয় এই ডাবের পানি। প্রতিদিন আপনি সকালে ঘুম থেকে উঠে খালিপেটে পান করতে পারেন এই ডাবের পানি। -কোলকাত২৪