পেস আর বাউন্স তোপে ১৩১ রানে গুটিয়ে গেল বাংলাদেশ

পেস আর বাউন্স তোপে ১৩১ রানে গুটিয়ে গেল বাংলাদেশ

ছবি : সংগৃহীত

ডানেডিনে প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের পেস আর বাউন্স তোপে মাত্র ১৩১ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ।  টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথাম।

ব্যটিংয়ে নেমে শুরুর আভাসটা ভালোই দিয়েছিল অধিনায়ক তামিম ইকবাল। বোল্টের প্রথম ওভারের তৃতীয় বলেই ছক্কা তামিমের।  কিন্তু সেই শুরুটা আর বেশিখন স্থায়ী হতে দেয়নি কিউই পেসার।  তাদের বাউন্স আর গতির কাছে অসহায় আত্মসমর্ণন ছিল বাংলাদেশের ব্যাটসম্যানদের।

পঞ্চম ওভারে প্রথম উইকেটের পতন বাংলাদেশের। বোল্টের প্রথম বলে এলবিডব্লিউ তামিম। ১৫ বলে এক চার ও এক ছক্কায় বাংলাদেশ অধিনায়ক করেন ১৩ রান।  একই ওভারে বোল্টের বলে সৌম্য সরকারের মারলেন ডাক।

তৃতীয় উইকেট জুটিতে হাল ধরার চেষ্টা করেছিলেন লিটন ও মুশফিক। ২৩ রানের এই জুটি ভাঙেন নিশাম। দলীয় ৪২ রানে বিদায় নেন লিটন। লিটনের ইনিংস শেষ হয় ৩৬ বলে ১৯ রান করে। এর পরে ৬৯ রানে মুশফিকের বিদয়ের পর বিরতীহীন ভাবে উইকেট পড়তে থাকে বাংলাদেশের।  মুশফিকের বিদয়ের পর মিঠুন ফেরেন ৯ রান করে ।  রান আউট হয়ে ফেরেন মিঠুন।
৭২ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশ তখনো বিপদের মধ্যে। শেষ অবধি এই বিপদ আর কাটেনি। ধারাবাহিক বিরতিতে পড়েছে উইকেট।

১০ বলে ১ রান করে মেহেদী হাসান মিরাজ আউট সান্টনারের বলে বোল্ড হয়ে। শেষের দিকে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে অভিষিক্ত মেহেদী ও তাসকিনের দুটি খণ্ড জুটিতে ১০০ পার করে বাংলাদেশ। না হলে কপালে আরও খারাপ হতে পারত।

মেহেদী হাসানের সঙ্গে রিয়াদের জুটি ২০ রানে, তাসকিনের সঙ্গে ২৭ রান। ৪১.৫ ওভারে অল আউট বাংলাদেশ।

দলের হয়ে সর্বোচ্চ ২৭ রানের ইনিংস আসে মাহমুদউল্লাহর ব্যাটে। মেহেদী হাসান ১৪, তাসকিন ১০ রান করেন। দুই পেসার হাসান মাহমুদ ও মোস্তাফিজুর রহমানের রান সমান ১। বল হাতে নিউজিল্যান্ডের হয়ে ৪টি উইকেট নেন ট্রেন্ট বোল্ট। নিশাম ও সান্টনার দুটি, হেনরি এক উইকেট লাভ করেন।