শেষ পর্যন্ত সামনে এল রিয়ার ‘চেহরে’

শেষ পর্যন্ত সামনে এল রিয়ার ‘চেহরে’

চেহরের পোস্টার ও টিজার থেকে তাঁকে বাদ দেওয়ার পরে সবচেয়ে বড় প্রশ্ন ছিল, রিয়াকে কি বাদ দেওয়া হলো ছবি থেকে-

‘আগার আপ মে সে কোই অপরাধ ইয়া জুরম কি হো, তো বহ্ত সম্ভালকে ইধার সে গুজরিয়ে গা, কিঁউকি ইয়ে খেল আপ সাথে ভি খেলা যা সাক্তা হে’ বিগ বি-র গলায় এই সাবধান বাণী দিয়ে শুরু হলো চেহরের ট্রেলার। আর সাথে ভিস্যুয়ালে দুরন্ত গতিতে বরফে ঢাকা জঙ্গলের ভেতর দিয়ে যাচ্ছে একটি গাড়ী। তারপর আদালতের মানদণ্ড, ফাঁসি ইত্যাদি। আর এরপরেই এন্ট্রি বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চন।
 
আর তার পর আসছে এই ছবির আরেক মুখ্য চরিত্র ইমরান হাসমি। বিগ বি-র ভারী গলায় এক একটা ডায়লগ প্রথম থেকেই মনে প্রশ্ন তৈরী করে। আর তারপর যখন আরেক চরিত্র বলেন,খাওয়ার পর তাঁরা সবাই একটা অদ্ভুত খেলা খেলেন,সেখান থেকেই এই ট্রেলার গ্রিপ করে নেয় দর্শকদের মন।

তবে, চেহরে নিয়ে আরও এক কারণে দর্শকদের কৌতূহল ছিল। আর সে কারণ হলো রিয়া চক্রবর্তী। চেহরের পোস্টার ও টিজার থেকে তাঁকে বাদ দেওয়ার পরে সবচেয়ে বড়ো প্রশ্ন ছিল, রিয়াকে কি বাদ দেওয়া হলো ছবি থেকে। কিন্তু ট্রেলার মুক্তি পেতেই বোঝা গেলো ছবিতে রিয়ার উপস্থিতি আছে। তবে এবার বড়ো প্রশ্ন, সিনেমাতে রিয়ার স্ক্রিন প্রেসেন্স থাকবে কতক্ষণের জন্য? আদৌ কি যতটা স্ক্রিন প্রেসেন্স পাওয়ার কথা ছিল রিয়ার, ততটাই থাকবে? নাকি দর্শকদের সেন্টিমেন্ট বুঝে তাঁকে অনেক দৃশ্য থেকেই সরিয়ে দেওয়া হবে?

কারণ এর আগে যখন এই ছবির টিজার মুক্তি পায় তখন, ইনস্টাগ্রামে ইমরান এই রহস্যময় থ্রিলারের প্রথম টিজার শেয়ার করেছিলেন। সিনেমার প্লট এর ব্যাপারে খুব বেশি কিছু সামনে না এনেই দর্শকের মনে এই ছবি একাধিক প্রশ্ন ও কৌতূহল তৈরী করতে সক্ষম হয়েছিল। টিজারে আনু কপুর বলেছেন, পৃথিবীতে এমন কোনো মানুষ নেই যে অপরাধ করেনি।

অন্যদিকে ইমরান বলেছেন, যে কেবলমাত্র নিরপরাধ তাঁরাই যাঁরা ধরা পড়েনি, অন্যদিকে অমিতাভ কিছুটা হতাশাগ্রস্থ গলাতে বলছেন, যে তাঁদের আদালতে ন্যায় নয় বিচার দেওয়া হয়।

টিজারটি নিজের অনুরাগীদের সাথে শেয়ার করে, ইমরান লিখেছিলেন, “আপনি কি প্রস্তুত,এই খেলাকে চাক্ষুষ করতে? কারণ এই আদালতে খেলা শুরু হয়ে গেছে।” কিন্তু ইমরান টিজারটি শেয়ার করার ক্ষেত্রেও সবাইকে ত্যাগ করলেও, ট্যাগ করার সময় তারকা লিস্ট থেকেই রিয়াকে বাদ রাখেন। প্রসঙ্গত উল্লেখ্য,সুশান্ত সিং রাজপুত মামলার মূল অভিযুক্ত রিয়ার কামব্যাক ছবি চেহরে। যাই হোক,আগামী ৯ এপ্রিল প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বহু কারণে বহু প্রতীক্ষিত ছবি ‘চেহেরে ’। -কোলকাতা২৪