মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ২৪৯

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ২৪৯

ছবি : সংগৃহীত

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী এক মাসের বেশি চলমান বিক্ষোভে রোববার পর্যন্ত অন্তত ২৪৯ জন নিহত হয়েছেন। দেশটির মানবাধিকার সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস এই তথ্য জানায়।

সামরিক জান্তার সহিংস অবস্থানে দেশটিতে মৃত্যুর দীর্ঘ সারি সত্ত্বেও অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে মিয়ানমারে। বিক্ষোভকারীরা সামরিক শাসনের বিরুদ্ধে তাদের অনাস্থা প্রকাশে নিত্য নতুন পদ্ধতিতে প্রতিবাদ করছেন।

শনিবার দিবাগত রাতে মিয়ানমারের ২০টির বেশি স্থানে মোমবাতি জ্বালিয়ে সামরিক শাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানান।

রোববার দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালায়ে সূর্যোদয়ের আগে র‌্যালির ধারাবাহিকতায় দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনে সোমবার দুই ভিন্ন ভিন্ন স্থানে একই প্রকার র‌্যালির মাধ্যমে সেনা শাসনের বিরুদ্ধে অনাস্থা জানান বিক্ষোভকারীরা।

সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বৃহৎ প্রতিবাদের এক মাস পূর্তিতে সোমবার বিক্ষোভকারীরা সামাজিক যোগাযোগমাধ্যমে গাড়ি বহর বের করে প্রতিবাদের ডাক দিয়েছে।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

সূত্র : ডেইলি সাবাহ ও টিআরটি ওয়ার্ল্ড