বয়স্কদের শরীরে কতটা কার্যকর অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন?

বয়স্কদের শরীরে কতটা কার্যকর অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন?

অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন বয়স্কদের শরীরে ৮০ শতাংশ কার্যকর- সংগৃহীত ছবি

সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়ে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা দাবি করলো তাদের করোনা ভ্যাকসিন বয়স্কদের শরীরে ৮০ শতাংশ কার্যকর। রক্ত জমাট বাঁধার কোনো ঝুঁকি নেই। আমেরিকায় তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফলাফল প্রকাশ করে অ্যাস্ট্রাজেনেকা দাবি করেছে সামগ্রিকভাবে জনগণের লক্ষণ প্রতিরোধে ৭৯ শতাংশ এই টিকা কার্যকর। গুরুতর রোগ এবং হাসপাতালে ভর্তি রোগীদের শরীরে শতভাগ কার্যকর।
 
ফার্মাসিউটিকাল ফার্ম এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃক তৈরি এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষায় ৩২,৪৪৯ জন অংশগ্রহণ করেছিল। তার মধ্যে ৬০ শতাংশ বয়স্ক মানুষ এবং ৬৫ শতাংশ মারাত্মক কোভিড -৯-এর ঝুঁকি যেমন ডায়াবেটিস, গুরুতর স্থূলতা বা কার্ডিয়াক রোগের সমস্যায় ভুগছেন। বিবৃতিতে বলা হয়েছে, একটি ডোজ নেওয়া ২১ হাজার ৫৮৩ জন অংশগ্রহণকারীদের মধ্যে থ্রোমোসিসের ঝুঁকি বাড়েনি।

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে যে জরুরী ব্যবহারের অনুমোদনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের Food and Drug Administration কাছে ফলাফলগুলি জমা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। বায়োফার্মাটিকলসের ভাইস প্রেসিডেন্ট মেনা পাঙ্গালোস বলেছেন, “ফলাফলগুলি প্রমান করছে যে এই কোভিড -১৯ ভ্যাকসিনটি সমস্ত তীব্রতা এবং সমস্ত বয়সের ক্ষেত্রে অত্যন্ত সহনশীল এবং অত্যন্ত কার্যকর। এবং প্রথম ডোজ নেওয়ার ৪ সপ্তাহ পরে নিলে এই ভ্যাকসিনের কার্যকারিতা বৃদ্ধি পাবে।”

রক্ত জমাট সংক্রান্ত সমস্যার কারণে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রতিষেধক ব্যবহার বন্ধ করে আয়ারল্যান্ড, ডেনমার্ক, আইসল্যান্ড, নরওয়ে ও নেদারল্যান্ডের মত দেশগুলিও। যদিও এসবের মাঝেই ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের প্রায় ১.৭ কোটি টিকাগ্রহীতার দেহে কোনোরকমের রক্তজমাট বা ফুসফুসে রক্ত জমাট বাঁধার প্রমাণ পাওয়া যায়নি।

শুক্রবার ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির বক্তব্যকে সমর্থন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, “টিকাকরণের জন্যই যে এহেন শারীরিক সমস্যাগুলি হয়েছে, তার কোনো শক্তপোক্ত প্রমাণ মেলেনি এখনও পর্যন্ত।” শুধুমাত্র ‘সাবধানতা’ বজায়ের লক্ষ্যে টিকাকরণ স্তব্ধ করে মহামারীর গতিকে যেভাবে বাড়িয়ে দেওয়ার লক্ষ্যে এগোচ্ছে দেশগুলি, তাতে আশঙ্কা প্রকাশ করেছেন ব্রিটেনের সংক্রামক রোগ বিভাগের প্রাক্তন বিশেষজ্ঞ পিটার ইংলিশ। -কোলকাতা২৪