রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ড নাশকতা কি না তা খতিয়ে দেখা হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ড নাশকতা কি না তা খতিয়ে দেখা হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী

ছবি : সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ড নাশকতা কি না তা খতিয়ে দেখা হচ্ছে। এতে রোহিঙ্গারা জড়িত থাকলে তাদের আইনের আওতায় আনা হবে।

এ সময় তিনি বলেন, কি কারণে এমন দুর্ঘটনা ঘটলো তা তদন্তে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

বুধবার দুপুর ২টার দিকে কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা শিবিরে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।এ সময় তিনি বালুখালীর ৯ নম্বর ক্যাম্পে ক্ষতিগ্রস্তদের মাঝে বিভিন্ন ত্রাণসামগ্রী বিতরণ করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যারা আগুনে ঘরবাড়ি হারিয়েছেন, তাদের ভাসানচর নেয়ার কোনো পরিকল্পনা নেই। তবে কেউ যদি নিজের ইচ্ছায় ভাসানচর যেতে চায় তাহলে তাদের সেখানে পাঠানো হবে। ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখেছি। এসব ক্ষতি কাটিয়ে উঠতে পদক্ষেপ নিচ্ছে সরকার।’

তিনি আরো বলেন, ‘এই আগুনে অনেক স্থানীয় পরিবারও ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদেরকেও সহযোগিতার আওতায় আনা হবে। যাতে তারাও দ্রুত ক্ষতি পুষিয়ে উঠতে পারে।’

এ সময় উপস্থিত ছিলেন, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো: আনোয়ার হোসেন, কক্সবাজার-৩ আসনের এমপি সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার র‌্যাব-১৫-এর অধিনায়ক উইং কমান্ডার আজিম আহমেদসহ অন্য কর্মকর্তারা।

রোববার বিকেল সাড়ে ৩টার দিকে বালুখালী ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্প থেকে আগুনের সূত্রপাত হয়। এরপর একে একে আটটি রোহিঙ্গা ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে। আগুনে ১১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।