হেফাজতের হরতাল:বিভিন্ন স্থানে মিছিল-অবরোধ-অবস্থান

হেফাজতের হরতাল:বিভিন্ন স্থানে মিছিল-অবরোধ-অবস্থান

ছবি : সংগৃহীত

বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতা করে ধারাবাহিক বিক্ষোভে পরপর দুদিন অনন্ত ১০ জন মারা যাওয়ার পর আজ হরতাল পালন করছে হেফাজতে ইসলাম।

যেসব জায়গায় সবচেয়ে বড় সহিংসতা হয়েছে তার মধ্যে রয়েছে ব্রাহ্মণবাড়িয়া এবং চট্টগ্রামের হাটহাজারি।

ব্রাহ্মণবাড়িয়ায়, রোববার সকাল ৬টা থেকে শহরটির প্রধান সড়কের অন্তত ১৫টি জায়গায় অবস্থান নিয়েছে বলে স্থানীয় সংবাদদাতারা জানিয়েছেন। বিক্ষোভকারীরা রাস্তায় টায়ার জ্বালিয়ে অবস্থান নিয়েছেন এবং কিছু কিছু ধাওয়া পাল্টা ধাওয়ার খবর আসছে।

ব্রাহ্মণবাড়িয়াতেই শনিবার পুলিশ ও বিজিবির সাথে সংঘর্ষে অন্তত ৫ জন বিক্ষোভকারী মারা যান।

রাতের বেলা ৬ষ্ঠ একজনের মৃত্যুর খবর স্থানীয় সংবাদদাতারা জানাচ্ছেন। তবে বিবিসির তরফ থেকে সেটা নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি।

শুক্রবারও ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভে পুলিশের গুলিতে এক জন নিহত হয়। এদিন ঢাকায় ও চট্টগ্রামের হাটহাজারিতেও ব্যাপক সহিংস বিক্ষোভ হয়। হাটহাজারিতে পুলিশের গুলিতে মারা যায় ৫ জন।

 

হাটহাজারি থেকে স্থানীয় সংবাদদাতারা জানাচ্ছেন, হেফাজতে ইসলামের সমর্থকরা রবিবারও খাগড়াছড়ি চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নিয়ে রয়েছেন। তারা সড়কের উপর ইটের দেয়াল তুলে দুদিন ধরে সড়কে যান চলাচল বন্ধ করে রেখেছে।

 

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে রবিবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে হরতালের সমর্থনে বিক্ষোভ দেখিয়েছে একদল বিক্ষোভকারী। স্থানীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভিডিওতে দেখা গেছে সেখানে পুলিশ ও বিক্ষোভকারীরা মুখোমুখি অবস্থানে রয়েছে। বিক্ষোভকারীদের হাতে লাঠি এবং ইটের টুকরা দেখা গেছে।

সিলেট থেকে স্থানীয় সংবাদদাতারা জানাচ্ছেন, শহরে পিকেটিং করছে হেফাজতে ইসলামের সমর্থকেরা। তারা যানবাহন চলতে ও দোকানপাট খুলতে বাধা দিচ্ছে। অসর্থিত একটি ভিডিওতে দেখা গেছে মোটরসাইকেলে চড়ে লাঠি হাতে মহড়া দিচ্ছিল পিকেটাররা। তারা পণ্যবাহী ট্রাকগুলোকে রাস্তা থেকে ঘুরিয়ে দিচ্ছিলো।

এছাড়া হবিগঞ্জে হরতালের সমর্থনে একদল মানুষ মহাসড়ক অবরোধ করেছে বলে খরব পাওয়া গেছে।

ঢাকার মোহাম্মদপুরেও হরতালের সমর্থনে হেফাজতে ইসলাম পথ সভা করেছে বলে জানা গেছে।

বাংলাদেশের পরিবহন মালিকেরা অবশ্য আগেই বলে রেখেছেন হরতাল তারা প্রত্যাখ্যান করছেন এবং তারা আজ রাস্তায় যানবাহন নামাবেন।

সূত্র:বিবিসি