জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল : পরিবেশ মন্ত্রী

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল : পরিবেশ মন্ত্রী

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল : পরিবেশ মন্ত্রী- সংগৃহীত ছবি

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল।

তিনি বলেন, দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সরকার জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।
দেশকে “ক্লিন ও গ্রিন” করার লক্ষ্যপূরণে আন্তরিক কাজ করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, নিজস্ব অর্থায়নে গঠিত ক্লাইমেট চেইঞ্জ ট্রাস্ট ফান্ডের মাধ্যমে জলবায়ু অভিযোজনমূলক বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে বাংলাদেশ বিশ্বের নজর কেড়েছে।

মো. শাহাব উদ্দিন আজ রাজধানীর একটি হোটেলে মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত ‘নলেজ ডিসেমিনেশন এন্ড সাস্টেইনিবিলিটি ওয়ার্কশপ অন ইন্টিগ্রেটিং কমিউনিটি বেইজড এডাপটেশন ইন্টু এফরেস্ট্রেশন এন্ড রিফরেস্ট্রেশন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
পরিবেশমন্ত্রী বলেন, বাংলাদেশের উপকূলীয় বনায়ন ও পুনঃবনায়নে কমিউনিটিভিত্তিক অভিযোজন কর্মসূচি (আইসিবিএএআর)’ দক্ষিণ এশিয়ার অন্যতম সফল অ্যাডাপ্টেশন প্রকল্প।

তিনি বলেন, এই প্রকল্পের আওতায় দেশের উপকূলীয় ৫ টি জেলার ৮ টি উপজেলায় বাস্তবায়িত থ্রিএফভি (ফরেস্ট, ফ্রুট, ফিস,ভেজিটেবলস) মডেলসহ অন্যান্য অভিনব অভিযোজন কর্মকান্ড আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে।

তিনি বলেন, আইসিবিএএআর প্রকল্পের আওতায় বিগত চার বছর ধরে পরীক্ষা-নিরীক্ষা, বিশেষজ্ঞ ও স্থানীয় মতামত এবং ফলাফল বিশ্লেষণ করে উপকূলের উপযোগী, জলবায়ু সহনশীল, অভিনব, প্রাকৃতিক ও প্রতিবেশভিত্তিক জীবিকায়নে কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
তিনি বলেন, এ কর্মকান্ড স্থানীয় উপকূলীয় জনগোষ্ঠীর অংশগ্রহণ ও ব্যবস্থাপনায় জলবায়ু পরিবর্তনের ক্ষতি লাঘবকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে উপকূলীয় সবুজ বেষ্টনী গঠন ও সংরক্ষণ করা হয়েছে।

পরিবেশ সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার , মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব আহমদ শামীম আল রাজী, প্রধান বন সংরক্ষক মো. আমীর হােসেইন চৌধুরী এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি। -বাসস