স্বাভাবিক রূপ ফিরে পেল সুয়েজ খাল

স্বাভাবিক রূপ ফিরে পেল সুয়েজ খাল

এভার গিভেন পুরোপুরি মুক্ত, চালু হলো সুয়েজ খাল - ছবি : আল জাজিরা

ট্যংকারবাহী দৈত্যাকৃতির এভার গিভেন জাহাজটি অবশেষে পুরোপুরি মুক্ত করতে সক্ষম হয়েছে উদ্ধারকারী দল। আর সেইসাথে সুয়েজ খালও 
তার পূর্বের রূপ ফিরে পেল। ফলে খালের মধ্যে জাহাজ চলাচল স্বাভাবিক হয়েছে। সোমবার সুয়েজ খাল কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃতি দিয়ে আল জাজিরা জানিয়েছে, এভার গিভেন কন্টেইনারটি এখন চলতে শুরু করেছে। জাহাজটির বর্তমান অবস্থান খালের মাঝখানে।

চার শ' মিটার দীর্ঘ এভার গিভেন জাহাজটি প্রায় এক সপ্তাহ ধরে আটকে থাকায় বন্ধ হয়ে গিয়েছিল এশিয়া থেকে ইউরোপে যাওয়ার সংক্ষিপ্ততম এই নৌপথ। ফলে হঠাৎ করেই থমকে গিয়েছিল দু'মহাদেশের মধ্যে বাণিজ্যিক আদান–প্রদান। ফলে দৈনিক প্রচুর ক্ষতির মুখে পড়তে হচ্ছিল তাদের। সোমবার ওই বাধা কাটায় স্বস্তি ফিরল বিশ্ববাণিজ্যে।

গত মঙ্গলবার মিসরের সুয়েজ খালে আটকে পড়ে পানামার মালবাহী জাহাজ এমভি এভার গিভেন নামের জাহাজটি। একটি জাপানি সংস্থার মালিকানাধীন এভার গিভেনের দৈর্ঘ্য ৪০০ মিটার। মূলত এশিয়া–ইউরোপের মধ্যেই বাণিজ্যিক সরবরাহের কাজ করে এই জাহাজ। 

গত মঙ্গলবার সুয়েজের একমুখী সরু রাস্তায় বেকায়দায় পড়েই আটকে যায় জাহাজটি। অগভীর সুয়েজের বালিতে গেঁথে যায় জাহাজের তলদেশ। তাতেই আটকে যায় সুয়েজের গতিপথ। আটকে পড়ে দু'মহাদেশের বহু মালবাহী জাহাজও। এরপর প্রায় গত এক সপ্তাহের চেষ্টায় ১০টি টাগবোটের সাহায্যে এভার গিভেনের বোঝা লাঘব করে ড্রেজারের সাহায্যে তাকে ভাসানো হয় পানিতে। সোমবার স্থানীয় সময় ভোর ৫টা ৪২ মিনিটে ফের পানিতে ভাসে এভার গিভেন।