আতঙ্কে দুর্নীতিবাজরা স্বস্তিতে সাধারণ মানুষ

আতঙ্কে দুর্নীতিবাজরা স্বস্তিতে সাধারণ মানুষ

ফাইল ছবি।

তারিক বিন নুরু, সিনিয়র রিপোর্টার।
ঢাকা: সারাদেশব্যাপী চলছে দুর্নীতি ও ক্যাসিনো, মদ, জুয়ার বিরুদ্ধে অভিযান। আর এই অভিযানে ধরে পড়ছে সরকারি কর্মকর্তাসহ ক্ষমতাসীন দলের বড় বড় নেতা। বাদ যাচ্ছেন না সংসদ সদস্যরাও। সব শেষ সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওনের ব্যাংক হিসেব শব্দ করা করার মধ্য দিয়ে অন্য নেতাদের সংকেত দিলো সরকার। আর এই ঘটনায় এখন আতঙ্কে সরকারি সকল অসৎ অফিসার ও রাজনীতিবিদরা।

মন্ত্রী পাড়াতেও রয়েছে আতঙ্কের ছোয়া। ভয়ে এখন আর কেউ নেতাকর্মীদের ঠাই দিচ্ছেন না বাস ভবনে। কেননা কে কোথায় যাচ্ছে সবার নজরদারি করছে সরকারি সংস্থাগুলো। আঁড়ি পাতা হচ্ছে মন্ত্রী এমপিদের ফোন কলে। কে কার সঙ্গে কথা বলছেন, আর কে কোথায় লেন দেন করছেন সব বিষয়ে খোঁজ রাখা হচ্ছে। অন্যদিকে সরকারি আমলাদের মধ্যে যারা অসৎ তারা মহা বিপদের মধ্যে সময় পার করছেন।

কেননা ধরা পরলে অসৎ পথে উপার্জিত অর্থ তো যাবেই। চলে যেতে পারে চাকরি, সামাজিক অবস্থান সব কিছু খোয়ানোর ভয়ে তারা মুখ খুলছেন না। এমনকি এত দিন যারা অফিসে দেন দরবার করতেন তারা এখন অফিসে কথা বলতে নারাজ। এই ভয়ে সুবিধাভোগী দালালদের আনাগোনাও কমেছে। এর একটা ছাপ দেখা যাচ্ছে রাস্তাতেও। অন্য সময়ের তুলনায় রাস্তায় ব্যক্তিগত গাড়ীর সংখ্যা গেছে।

তবে প্রধানমন্ত্রীর এই সাহসী পদক্ষেপে খুশি খেটে খাওয়া সাধারণ মানুষ। শহর থেকে শুরু করে গ্রাম সবখানে এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বন্দনা। সবার মুখে একটাই কথা বাপের মত সাহসী পদক্ষেপের জন্য মানুষ তাকে মনে রাখবে। তবে অভিযান যেন মাঝ পথে থেমে না যায় সেই পরামর্শও দিচ্ছেন সাধারণ জনগন।

তাছাড়া সরকারি কর্মকর্তাদের মধ্যে সৎ অফিসাররা অনেকটাই খোশ মেজাজে। এতদিন দুর্নীতিবাজদের দাপটে যারা কোনঠাসা ছিলেন তারা এখন সরব। এই অভিযানে যদি মানুষ নিজেকে শুধরে নেন তাহলে দেশ অনেক এগিয়ে যাবে বলেও মত দিচ্ছেন বিশ্লেষকরা।