কমিউনিস্ট শাসনের ৭০ বছর পূর্তি উদযাপন করছে চীন

কমিউনিস্ট শাসনের ৭০ বছর পূর্তি উদযাপন করছে চীন

ছবি: সংগৃহিত

কমিউনিস্ট শাসনের ৭০ বার্ষিকী পূর্তি উদযাপনে ক্রমবর্ধমান ক্ষমতা ও কৌশলগত উচ্চাকাঙ্ক্ষা প্রদর্শন করলো চীন। বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশটির রাজনীতির কেন্দ্রবিন্দু ঐতিহাসিক তিয়েনআনমেন স্কয়ারে হাজার হাজার দর্শণার্থীদের সামনে গণচীনের পতাকাবাহী দলটি পতাকা উঁচিয়ে ধরে এবং অপর একটি দল সশস্ত্র সালাম জানায়।

সাবেক প্রেসিডেন্ট হু জিনতাউ ও জিয়ান জেমিনসহ অন্যান্য নেতাদের সাথে মাও জ্যাকেট পরিহিত চীনের প্রেসিডেন্ট সি চিনপিং স্কয়ারটির উত্তরপ্রান্তের গেট অব হ্যাভেনলি পিস থেকে প্যারেড প্রত্যক্ষ করেন। বিবিসি’র প্রতিবেদনে বলা হয়ং, যে জায়গায় দাঁড়িয়ে মাও গণচীন প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন, ঠিক সে জায়গায় দাঁড়িয়ে মাওয়ের মতো স্যুট পরে সি চিনপিং বক্তব্য রাখেন। দেশটির জ্যেষ্ঠ নেতাদের মধ্যে একমাত্র তিনিই মাও স্যুট পরে ছিলেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয়ভাবে টেলিভিশন বক্তৃতায় প্রেসিডেন্ট সি বলেন, ‘কোরো শক্তি আমাদের মহান মাতৃভূমির মর্যাদা কমাতে পারবে না। কোনো শক্তি চীনা জনগণ এবং চীনা জাতির অগ্রগতি থামাতে পারবে না।’ সি চিনপিং একটি খোলা জিপে করে সারি সারি মিসাইল বহনকারী ট্রাকসহ অন্যান্য অস্ত্রে সজ্জিত ট্রাক ও সামরিক কর্মকর্তাদের প্রত্যক্ষ করেন। এসময় হেলমেট পরিহিত সামরিক বাহিনীর সদস্যরা সিকে লক্ষ্য করে চিৎকার করে বলতে থাকে ‘হ্যালো, নেতা! ‘জনগণের সেবা করুন’। জবাবে তিনি বলেন, ‘হ্যালো কমরেডস’।

প্রসঙ্গত, কমিউনিস্ট বাহিনী রক্তাক্ত একটি গৃহযুদ্ধে জয় পাওয়ার পর ১৯৪৯ সালের ১ অক্টোবর মাও দেজং বা চেয়ারম্যান মাও গণচীন প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন।  চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, সামরিক বাহিনীর ৫৯টি পৃথক বিভাগের ১৫ হাজার সদস্য এ কুচকাওয়াজে অংশ নিচ্ছে; ৫৮০টি সামরিক সরঞ্জাম প্রদর্শন করা হচ্ছে এবং ১৬০টি এয়ারক্রাফট আকাশে উড়বে। বাসস