কাশ্মীরে ১৪৪ নাবালককে গ্রেফতারের কথা স্বীকার প্রশাসনের

কাশ্মীরে ১৪৪ নাবালককে গ্রেফতারের কথা স্বীকার  প্রশাসনের

ছবি: সংগৃহিত

কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল হওয়ার পর থেকে উপত্যকায় ১৪৪ নাবালককে আটক করার কথা স্বীকার করেছে স্থানীয় প্রশাসন। এদের মধ্যে অধিকাংশই ৯ থেকে ১৭ বছর বয়সী। তাদের রাখা হয়েছে বিভিন্ন সরকারি হোমে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, জম্মু-কাশ্মিরের হাইকোর্ট নিযুক্ত জুভেনাইল জাস্টিস কমিটি এই তথ্য জানিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্টের নিযুক্ত বিশেষ কমিটিকে। রাজ্য প্রশাসনের দাবি, পাথর ছোড়া, দাঙ্গা-হাঙ্গামা বাঁধানো এবং সরকারি ও বেসরাকরি সম্পত্তি নষ্টে যুক্ত থাকায় তাদের আটক করা হয়েছে। এছাড়াও জানানো হয়েছে, ১৪৪ জনের মধ্যে ১৪২ জনকেই বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে। মাত্র ২ জন এখনও সরকারি হোমে রয়েছে। পুলিশ ও রাজ্য সরকার সূত্রে এমনটাই জানা গিয়েছে।

চলতি বছরের ৫ আগস্ট জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে নরেন্দ্র মোদি সরকার। এরপর সামরিক উপস্থিতি আর কড়াকড়ি বাড়িয়ে অচল করে দেয়া হয় অঞ্চলটিকে। আটক করা হয় হাজারো মানুষকে। বন্ধ করে দেওয়া হয় টেলিফোন, ইন্টারনেট। ব্যহত হয় যোগাযোগ ব্যবস্থা। বিরোধী রাজনৈতিক দল ও মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে অত্যাচারের অভিযোগ তোলা হয়। অপ্রাপ্ত বয়স্কদের উপরও দমন চালানো হচ্ছে বলে সরব হন তারা।

পুলিশের ভাষ্য অনুযায়ী, ‘বেআইনিভাবে কোনও শিশুকে আটক করা হয়নি। বরং কোনও নাবালক আইন বিরোধী কাজে লিপ্ত রয়েছে বলে জানা গেলে, আইন মেনেই তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হয়েছে।’ কী অভিযোগে এবং কত জন শিশুকে আটক করা হয়েছে, জম্মু-কাশ্মির পুলিশের এডিজি-র কাছে সেই সম্পর্কে বিস্তারিত রিপোর্ট চেয়েছে সুপ্রিম কোর্ট নিযুক্ত ওই কমিটি। জম্মু-কাশ্মির হাইকোর্ট এবং নিম্ন আদলতে ওই শিশুদের জামিনের কোনও আবেদন জমা পড়েছে কি না, তাও জানাতে বলা হয়েছে।